পিরোজপুরে বিজ্ঞান মেলা শুরু

1878

পিরোজপুর, ২০ জানুয়ারি, ২০২১ (বাসস) : জেলায় ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। জেলা শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে আজ দুপুরে এই মেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মুনিরা পারভীন।
জেলার ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৫টি স্টলে তাদের উদ্ভাবনী প্রদর্শন করেন। এ বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশগ্রহণকারীদের এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপস্থিতিতে মেলাঙ্গণ ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলায় পরিণত হয়। তেজদাসকাঠী মহাবিদ্যালয়, সরকারি সোহরাওয়ার্দী কলেজ, ইন্দুরকানীর মেহেউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্টলে শিক্ষার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। মুনিরা পারভীন এর সভাপতিত্বে এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাজিব হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, প্রেস ক্লাব সভাপতি মনিরুজ্জামান নাছিম আলী, জেলা শিক্ষা অফিসার মো. ইদ্রিস আলী আজিজী, বাংলাদেশ বেতারের মাহমুদ হোসেন শুকুর প্রমুখ।
বক্তরা বলেন, প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের ফলে আমরা ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের দোরগোড়ায় পৌঁছেগেছি। ২০১৮ সালের ১১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে আমরা মহাশূন্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন করতে সক্ষম হয়েছি। ৫ সহ¯্রাধিক ইউনিয়ন ও পৌর ডিজিটাল সেন্টারের মাধ্যমে লাখ-লাখ মানুষ ডিজিটাল সেবা পাচ্ছে। পটুয়াখালীর কুয়াকাটা সাবমেরিন ক্যাবেলের সাথে আমরা সংযুুক্ত হওয়ায় ইন্টারনেট সমস্যার অনেকটাই সমাধান হয়ে গেছে। মাল্টিমিডিয়া ক্লাশরুমে শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে লেখাপড়া করছে। সভায় আশাবাদ ব্যক্ত করা হয় যে, ক্ষুদে বিজ্ঞানীরা আগামী দিনে বিজ্ঞান ও প্রযুক্তিতে নেতৃত্ব দিয়ে আমাদের এদেশকে ২০৪১ সালের উন্নত দেশের কাতারে নিয়ে যাবে।