বাসস ক্রীড়া-৩ : চেলসিকে হারিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে এলো লিস্টার

97

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
চেলসিকে হারিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে এলো লিস্টার
লন্ডন, ২০ জানুয়ারি ২০২১ (বাসস) : চেলসিকে ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে লিস্টার সিটি। আর এই পরাজয়ে স্ট্যামফোর্ডে ব্রীজে কোচ ফ্র্যাংক ল্যাম্পার্ডের টিকে থাকাটা কঠিন হয়ে পড়লো। ব্লুজরা এনিয়ে শেষ আটটি লিগ ম্যাচে মাত্র দুটিতে জয়ী হয়ে টেবিলের অষ্টম স্থানে নেমে গেছে। শীর্ষে থাকা লিস্টারের থেকে তাদের পয়েন্টের ব্যবধান এখন নয়।
অথচ ট্রান্সফার মার্কেটে সর্বোচ্চ ২২০ মিলিয়ন পাউন্ড ব্যয় করে রীতিমত হইচই ফেলে দিয়েছিলো চেলসি। শিরোপা লড়াইয়ে নিজেদের শক্তিশালী করার লক্ষ্য নিয়েই এই করোনা মহামারীর মধ্যেও চেলসি এই পরিমান অর্থ ব্যয় করেছিল। কিন্তু কার্যত সবকিছুই এখন কঠিন হয়ে পড়েছে।
প্রিমিয়ার লিগের প্রথাগত শীর্ষ দলগুলোকে ছাপিয়ে এখন ২০১৫-১৬ মৌসুমের শিরোপা জয়ী লিস্টার এখন সকলের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। ঐ আসরে প্রিমিয়ার লিগের শিরোপা জয় করে পুরো ফুটবল বিশ^কে হতবাক করে দিয়েছিল স্বপ্নবাজ দলটি। কাল কিং পাওয়ার স্টেডিয়ামে উইলফ্রিড এনডিডি ও জেমস ম্যাডিসনের প্রথমার্ধের দুই গোলে এগিয়ে যাওয়া লিস্টারের জন্য জয়টা প্রাপ্য ছিল।
ম্যাচ শেষে ম্যাডিসন বলেছেন, ‘প্রিমিয়ার লিগের শীর্সে অবস্থান করাটা সত্যিই বিশেষ কিছু। মানসিক ভাবেও বিষয়টি অত্যন্ত আনন্দের। কারন আমরা সবাই অনেক পরিশ্রম করছি। মৌসুমের মাঝামাঝিতে এসে এই ধরনের অর্জনে আমরা গর্বিত।’
আর্থিক দিক থেকে লিস্টারের থেকে বেশ অনেকটাই এগিয়ে রয়েছে ইংলিশ লিগের ঐতিহ্যবাহী শীর্ষ ছয়টি দল। যে কারনে পাঁচ বছরের মধ্যে দ্বিতীয়বারের মত শিরোপা স্বপ্নে বিভোর ফক্সেসদের জন্য এবারের শিরোপাটিও হতে পারে রূপকথার গল্পের মতই। দুই বছর আগে কোচ হিসেবে প্রতিষ্ঠিত ব্রেন্ডন রজার্স দায়িত্ব নেবার পর থেকেই ধীরে ধীরে দলের চেহারা পাল্টাতে শুরু করে। ম্যাডিসন বলেছেন, ‘আমাদের থেকে অন্যান্য দলগুলোর অর্থ ব্যয়ের পরিমান হয়ত বেশী হতে পারে, সেটাই স্বাভাবিক। কিন্তু আমাদের একাত্মতা ও নিজেদের সংঘবদ্ধ ভাবে এগিয়ে নিয়ে যাবার মানসিকতাই আমাদের এগিয়ে রেখেছে। আমরা এমনিতেই শীর্ষস্থানে উঠে আসিনি। এর পিছনে রয়েছে কঠোর পরিশ্রম। মানুষ হয়ত ইউনাইটেড, লিভারপুল, টটেনহ্যামকে নিয়েই বেশী আলোচনা করবে। কিন্তু আমরা নিজেদের কাজ করে যাব। আশা করছি মৌসুমের শেষেও নিজেদের অবস্থান ধরে রাখতে পারবো। এই মুহূর্তে আমরা সেই লক্ষ্যে সঠিক পথেই আছি।’
ল্যাম্পার্ড যদি ভবিষ্যতে চাকুরি হারান তবে চেলসির নতুন কোচ হিসেবে রজার্সের কথাই সকলের মুখে আলোচিত হচ্ছে। গত মাসে আর্সেনালের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হবার পর থেকেই মূলত ল্যাম্পার্ডের ভবিষ্যত নিয়ে গুঞ্জন শুরু হয়ে গেছে। কাল অবশ্য ম্যাচ শেষে ল্যাম্পার্ড বলেছেন, ‘একটি ভাল দলের কাছেই আমরা পরাজিত হয়েছি। আমাদের খেলোয়াড়রা আজ কোনভাবেই তাদের সাথে মানিয়ে নিতে পারেনি।’
ম্যাচের ছয় মিনিটেই একটি কর্ণার থেকে গোল হজম করে বসে চেলসি। মার্ক অলব্রাইটনের ক্রস থেকে এনডিডি বক্সের ঠিক বাইরে থেকে বল জালে জড়ালে এগিয়ে যায় লিস্টার। ৩০ মিনিট পর্যন্ত একচ্ছত্র আধিপত্য দেখানো লিস্টারের হয়ে ম্যাডিসন গোলের সুযোগ নষ্ট করেন। ক্রিস্টিয়ান পুলিসিচকে ফাউলের অপরাধে জনি ইভান্সের বিপক্ষে চেলসি প্রায় পেনাল্টি আদায় করে নিয়েছিলেন। তবে ভিএআর তাতে সায় দেয়নি। দুই মিনিটের মধ্যে চেলসি রক্ষনভাগকে বোকা বানিয়ে ব্যবধান দ্বিগুন করেন ম্যাডিসন। অলব্রাইটনের সহজ একটি লম্বা পাস থেকে একেবারেই ফাঁকায় দাঁড়ানো ইন-ফর্ম ইংলিশ মিডফিল্ডার ম্যাডিসন ব্যবধান লিস্টারের জয় নিশ্চিত করেন। মৌসুমে এটি ম্যাডিসনের অষ্টম গোল।
দ্বিতীয়ার্ধে আরো আগ্রাসী হয়ে ওঠা লিস্টারকে সামলানো এক পর্যায়ে কঠিন হয়ে পড়ে ব্লুজদের। যদিও লিস্টারের পক্ষে ব্যবধান বাড়ানো আর সম্ভব হয়নি। জেমস জাস্টিনের হেড অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ইউরি টিয়েলেমানের শট দারুর দক্ষতায় রুখে দেন চেলসি গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি। শেষ ২৫ মিনিটে টিমো ওয়ার্নার ও হাকিম জিয়েচকে মাঠে নামিয়েও সফল হননি ল্যাম্পার্ড। এনিয়ে লিগে ১১ ম্যাচে গোলবিহীন থাকলেন ওয়ার্নার। ম্যাচের শেষের দিকে জার্মান এই তারকার ফ্রি-কিক জালে প্রবেশ করলেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়।
বাসস/নীহা/১৪২৫/স্বব