বাসস ক্রীড়া-৯ : স্ট্রাইক রেটের সমালোচনায় ক্ষুব্ধ তামিম

112

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-তামিম
স্ট্রাইক রেটের সমালোচনায় ক্ষুব্ধ তামিম
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২১ (বাসস) : ওয়ানডে ক্রিকেটে তার স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠায় ক্ষুব্ধ হয়েছেন জাতীয় দলের অধিনায়ক তামিম ইকবাল। বিশেষজ্ঞদের মতে, আধুনিক ক্রিকেটে তার স্ট্রাইক রেট খুবই নিচে।
হার্ড-হিটার ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন তামিম। তবে গেল কয়েক বছর ধরে নিজের ব্যাটিং স্টাইলে বেশ পরিবর্তন এনেছেন তিনি।
২০০৭ সালের বিশ্বকাপে ভারতের পেসার জহির খানকে উইকেট ছেড়ে ছক্কা মেরে বিশ্ব ক্রিকেটে স্পটলাইটে আসেন তামিম। অতীতে তামিমের মত আর কোন ব্যাটসম্যান বোলারদের উপর আধিপত্য বিস্তার করতে পারেনি।
কিন্তু ব্যাটিং স্টাইল পরিবর্তন করে দীর্ঘক্ষণ ক্রিজে থাকার চেষ্টা করেন তামিম। কিন্তু ম্যাচ শেষে তার রান ও বলের মধ্যে ব্যাপক পার্থক্য লক্ষ করা যাচ্ছে। এতে, তার স্ট্রাইক রেট অনেকাংশে কমে গেছে। তাই সাম্প্রতিক সময়ে তাকে স্ট্রাইক রেট নিয়ে অনেক প্রশ্ন শুনতে হচ্ছে, এতে বেশ বিরক্তবোধ করছেন তিনি।
তামিমের বর্তমান স্টাইক রেট ৭৮ দশমিক ৬। কিন্তু বিশ্বের বেশিরভাগ ওপেনারদের স্ট্রাইক রেট ৯০এর ঘরে। খেলার স্টাইল পরিবর্তনে, তার স্ট্রাইক রেটের উপর প্রভাব পড়েছে।
তার এমন স্ট্রাইক রেটের কারনে অনেক সময় চাপের মধ্যে পড়ে বাংলাদেশ। এমনকি তার ব্যাটিংএর উপরও প্রভাব ফেলেছে। যে কারনে তার স্ট্রাইক রেট নিয়ে কথা উঠছে।
তামিম বলেন, ‘প্রতিটি সংবাদ সম্মেলনে আমাকে এটি নিয়ে কথা বলতে হয়েছে। আমি যা করি, তা বলতে চাই না। আপনি পরিসংখ্যান দেখেন, তবে সেটি ভালো হবে। আমি এই প্রশ্নের উত্তর দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি না।’
তিনি আরও বলেন, ‘কারন আমি বেশ কয়েকবার এটি নিয়ে কথা বলেছি। আপনি যদি, পরিসংখ্যানের দিকে লক্ষ্য করেন, তবে এতদিনে আমি যা করেছি, সেই উত্তর পেয়ে যাবেন।’
বাসস/এএমটি/১৯৩২/স্বব