বাসস দেশ-৪২ : দেশের সর্বত্র দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : রেজাউল

105

বাসস দেশ-৪২
রেজাউল-মাছ চাষ
দেশের সর্বত্র দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : রেজাউল
ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস): মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, দেশের সর্বত্র দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার।
তিনি বলেন, রাসায়নিক সারের ব্যবহার, ভূমির অপরিকল্পিত ব্যবহার, পুকুর, হ্রদসহ অন্যান্য জলাশয়ের অপর্যাপ্ততার জন্য মাছের উৎপাদন কমে গিয়েছিলো।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মিলিত প্রয়াসে মৎস্য খাতে একটা বিপুল সাফল্য এসেছে।
শ ম রেজাউল করিম আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)’র বোর্ড অব গভর্নর্সের ৪০তম সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
শ ম রেজাউল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোন উন্নয়ন প্রকল্পে গবেষণা খাতের উপর গুরুত্ব দেন। গবেষণার মাধ্যমে আমরা যদি নতুনত্ব আনতে পারি, আধুনিক উপযোগিতা আনতে পারি, পুষ্টির স্তর উন্নয়ন করতে পারি তাহলে সার্থকভাবে এগিয়ে যেতে পারবো। গতানুগতিক পদ্ধতিতে এগিয়ে যাওয়া যাবে না।
তিনি বলেন, এ বছর মৎস্য গবেষণায় ব্যাপক সাফল্য এসেছে। দেশের মৎস্য বিজ্ঞানীরা অকল্পনীয় সাফল্য দেখাতে পেরেছেন। বড় বড় যন্ত্র নেই, বড় অংকের বরাদ্দ নেই, তবুও তারা গবেষণায় সাফল্য দেখাতে পেরেছেন।
মন্ত্রী আরো বলেন, ছোট ছোট দেশীয় বিলুপ্তপ্রায় মাছ তারা ফিরিয়ে এনেছেন। বৈরালী, বালাচাটা ও জাতপুটি মাছের প্রজনন কৌশল ও চাষাবাদ পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। দাতিনা মাছের প্রজনন কৌশল অবিষ্কৃত হয়েছে।
দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে ময়মনসিংহে মাছের লাইভ জীন ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে বলেও জানান তিনি।
বিএফআরআই বোড অব গভর্নর্সের সদস্য মুহিবুর রহমান মানিক এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান) মো. জাকির হোসেন আকন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার, বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, অর্থ বিভাগের যুগ্ম সচিব মুন্সী আবদুল আহাদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহবুবা পান্না প্রমুখ সভায় অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএএস/১৯১১/-শআ