‘কান্ট্রি অব ফোকাস’ হিসেবে মনোনয়ন বাংলাদেশকে আইএফএফআই-এর বিশেষ গুরুত্ব দেয়ার প্রমাণ : চৈতন্য

326

নয়াদিল্লী, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (আইএফএফআই)’র পরিচালক চৈতন্য প্রসাদ বলেছেন, ভারত-বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের কারণে এই উৎসবে ‘কান্ট্রি অব ফোকাস’ হিসেবে বাংলাদেশের মনোনয়ন আইএফএফআই’র জন্য বিশেষ গুরুত্ববহ প্রমাণিত হয়েছে।
গতকাল সন্ধ্যায় চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্র প্রদর্শনের ফাঁকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
চৈতন্য প্রসাদ বলেন, এই উৎসবটি মহামারি পরবর্তী সময়ে সিনেমার মাধ্যমে দু’দেশের মধ্যে একটি চমৎকার সেতু তৈরির প্রচেষ্টা। আর এ জন্য বাংলাদেশের অংশ গ্রহণের ফলে আইএফএফআই অত্যন্ত সম্মাণিত বোধ করছে এবং এই উৎসবে কান্ট্রি ফোকাস অংশে বাংলাদেশকে বিশেষ অগ্রাধিকার পাচ্ছে।’
আলোচনা সভায় অংশ নেন বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তানভির মোকাম্মেল হোসেন। তিনি এই বছরকে বাংলাদেশের স্বাধীনতার পাশাপাশি ভারত ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনের বছর হিসেবে অভিহিতি করেন।
তিনি বলেন, ‘বাংলাদেশ এ বছর আইএফএফআই’র কান্ট্রি অব ফোকাস হওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত আর এ জন্য আমরা উৎসবটির আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’
কান্ট্রি অব ফোকাস হচ্ছে উৎসবের একটি বিশেষ অংশ। এতে দেশটির চলচ্চিত্রের উৎকর্ষতা ও অবদানের স্বীকৃতি দেয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে আজ পানাজি গোয়ার ইনক্সে বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা তানভির মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়।
এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে শনিবার ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপ গোয়ায় ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৫১তম আয়োজন শুরু হয়েছে। উৎসবটি ‘গোয়া ফিল্প ফেস্টিভ্যাল’ নামে অধিক পরিচিত।
নয় দিনব্যাপী ভারতের এই বৃহত্তম চলচ্চিত্র উৎসবে এ বছর বাংলাদেশ ‘কান্ট্রি অব ফোকাস’ হিসেবে ১০টি বাংলাদেশী চলচ্চিত্র প্রদর্শনের সুযোগ পাচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশ দেশীয় চলচ্চিত্রের উৎকর্ষতা এবং চলচ্চিত্র বিশ্বে অবদানের বিষয়টি তুলে ধরার সুযোগ পাচ্ছে।
ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদেকর শনিবার উৎসবের উদ্বোধন করেন। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমদ সাওয়ান্ত ও ভারতে নিযুক্ত বাংলাদেশী হাই কমিশনার মোহাম্মদ ইমরান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এ বছর চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক অংশে ৬০টি দেশের মোট ১২৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে ৮৫টি চলচ্চিত্র প্রিমিয়ার স্ক্রিনিং হবে। এদের মধ্যে ৭টি ওয়ার্ল্ড প্রিমিয়ার, ৬টি ইন্টারন্যাশনাল প্রিমিয়ার, ২২টি এশিয়ার প্রিমিয়ার ও ৫০টি ইন্ডিয়ান প্রিমিয়ার।