বাসস ক্রীড়া-৬ : বুন্দেস লিগায় নতুন রেকর্ডে লিওয়ানদোস্কি

94

বাসস ক্রীড়া-৬
ফুটবল-জার্মানি-বুন্দেসলীগা
বুন্দেস লিগায় নতুন রেকর্ডে লিওয়ানদোস্কি
বার্লিন ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস/এএফপি): বুন্দেসলীগার ফুটবল মৌসুমের মধ্যভাগেই নতুন রেকর্ড গড়েছেন রবার্ট লিওয়ানদোস্কি। ২১তম লিগ গোল করে ২০২০/২১ মৌসুমে লীগার শীর্ষস্থানে থাকা বায়ার্ন মিউনিখকে ৪ পয়েন্টের ব্যবধানে এগিয়ে দিয়েছেন তিনি। ফ্রেইবুর্গের বিপক্ষে ওই ম্যাচে বায়ার্ন ২-১ গোলে জয়লাভ করে।
শুরুতে লিওয়ানদোস্কির দেয়া গোলটি নিলস পিটারসন পরিশোধ করে দেয়ার পর থমাস মুলারের গোলে জয় নিশ্চিত হয় বায়ার্ন মিউনিখের। ইতোমধ্যে লিওয়ানদোস্কির গোলটি তাকে রেকর্ড বইয়ে জায়গা করে দেয়।
এই সপ্তাহে জয়লাভ করেছে যে ৫টি ক্লাব এদের মধ্যে বায়ার্ন একটি। তাদের জয়ে অবসান ঘটেছে ফ্রেইবুর্গের টানা জয়ের ধারাবাহিকতার। লিগে এর আগে টানা ৫ ম্যাচে জয়লাভ করেছে ক্লাবটি।
পরের সপ্তাহের দুটি লিগ ম্যাচের উপর এক চোখ রাখা বায়ার্নের কোচ হ্যান্সি ফ্লিক বলেন,‘ আমরা কিছুটা ভাগ্যবান ছিলাম। তবে এই ফলাফলে আমি খুশি। এখন অসবার্গ ও শালকের বিপক্ষে এই ধারা অব্যাহত রাখতে চাই।’
এক ম্যাচ কম খেলেই গতকাল লিওয়ানদোস্কি ভেঙ্গে দিয়েছেন গার্ড মুলারের ২০ গোলের রেকর্ডটি। ১৯৬৮/৬৯ মৌসুমে জার্মান লীগের অর্ধেক পথে ১৭ ম্যাচ থেকে গোলের ওই রেকর্ডটি গড়েছিলেন মুলার।
২০২০ সালের ফিফা বর্ষসেরার খেতাব জয়ী লিওয়ানদোস্কি শেষ ছয় লিগ ম্যাচে গোল করেছেন ৯টি। এখনো বুন্দেসলীগার এক মৌসুমে ৪০ গোল করে সর্বকালের সেরা রেকর্ডটি ভাঙ্গার পথেই হাটছেন লিওয়ানদোস্কি। ৪৯ বছর আগে ১৯৭১/৭২ মৌসুমে ওই রেকর্ডটি গড়েছিলেন মুলার।
খেলা শুরুর আগে বায়ার্নের নির্বাহি সদস্য ওলিভার কান বলেছেন, এই মৌসুমে নতুন কোন খেলোয়াড় দলে ভেড়াবেনা ইউরোপীয় চ্যাম্পিয়নরা।
ম্যাচের ৭ মিনিটে গোল করে বায়ার্নকে এগিয়ে দেন লিওয়ানদোস্কি। বিরতির পর ৬২ মিনিটে পিটারসেনের গোলে সমতায় ফিরে আসে ফ্রেইবুর্গ। ৭৪ মিনিটে থমাস মুলারের গোলে জয় নিশ্চিত হয় বর্তমান চ্যাম্পিয়নদের।
রোববার অনুষ্ঠিত বুন্দেসলীগার অপর ম্যাচে এইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্ট ৩-১ গোলে শালকের বিপক্ষে জয়লাভ করে।
বাসস/এএফপি-এমএইচসি/১৭৪০/স্বব