বাসস দেশ-৩৮ : জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় নিরলসভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী

89

বাসস দেশ-৩৮
পরিবেশ মন্ত্রী-জলবায়ু পরিবর্তন
জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় নিরলসভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী
ঢাকা, ১৮ জানুয়ারী, ২০২১ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের মানুষকে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব থেকে রক্ষা করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, অভিযোজন অন্যতম অগ্রাধিকার হলেও সরকার টেকসই উন্নয়নের লক্ষ্যে কম কার্বন নি:সরণেও প্রতিশ্রুতি মতো কাজ করে চলছে।
মন্ত্রী আরো বলেন, ঝড়ের তীব্রতা মোকাবেলাসহ জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে বৃক্ষরোপনের মাধ্যমে উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী তৈরির কাজ চলছে।
মো. শাহাব উদ্দিন আজ তার সরকারী বাসভবন থেকে ভার্চুয়ালী আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন কেন্দ্র( আইসিসিএসিএডি) গ্লোবাল সেন্টার অ্যাডাপটেশন(জিসিএ) এবং জলবায়ু ক্ষতিগ্রস্থ ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত ৭ম বার্ষিক গবেষনা গ্লোবাল সম্মেলনের উদ্ভোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ কথা বলেন।
আইসিসিএইডির পরিচালক অধ্যাপক ড. সালিমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে জিসিএ’র সহ-সভাপতি বান কি মুন, পররাষ্ট্র মন্ত্রী আবদুল মোমেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী ও জিসিএ’র বিশিষ্ট ফেলো আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন।
পরিবেশ মন্ত্রী বলেন, সরকার দেশের সবচেয়ে অসহায় ও দুর্বল জনগোষ্ঠীকে সম্ভাব্য সকল সহায়তা দেয়ার লক্ষ্যে কাজ করছে।
তিনি বলেন, বর্তমান সরকার একটি জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রস্তুত করেছে। দীর্ঘমেয়াদী কৌশলগত একশ’ বছরের ডেল্টা প্লান ২১০০অনুমোদিত এবং গৃহীত হয়েছে। বাংলাদেশ ক্ষতিগ্রস্থ ফোরাম (সিভিএফ)’র সভাপতি হিসেবে বাংলাদেশ বর্তমানে এবং ভবিষ্যতে জলবায়ু সহিষ্ণতা বৃদ্ধির কার্যক্রম জরুরিভাবে জোরদার করতে কাজ করছে।
বাসস/সবি/এমএএস/১৮০৫/কেএমকে