বাসস দেশ-৩০ : তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরি করতে হাইকোর্টের নির্দেশ

98

বাসস দেশ-৩০
হাইকোর্ট-ওটিটি-আদেশ
তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরি করতে হাইকোর্টের নির্দেশ
ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস): ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম নির্ভর কনটেন্ট প্রকাশ ও পরিবেশনের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে নীতিমালা করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এ বিষয়ে বিটিআরসি ও পুলিশের দেয়া প্রতিবেদন দেখে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
তথ্য সচিব ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে আগামী তিন মাসের মধ্যে নীতিমালার খসড়া তৈরি করে আদালতে দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে।
বিটিআরসির প্রতিবেদনটি দাখিল করেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব। আর পুলিশের দেয়া প্রতিবেদনটি উপস্থাপন করেছেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিটকারীর পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ।
বাংলাদেশী ওয়েব সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে সংশ্লিষ্টদের গত ১৪ জুন একটি আইনি নোটিশ দেন আইনজীবী তানভীর আহমেদ। সে নোটিশের কোন জবাব না পেয়ে তিনি গত বছরের ১২ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন।
রিট পিটিশনার আইনজীবী তানভীর আহমেদ বলেন, বিটিআরসি’র প্রতিবেদনে বলা হয়েছে, এসব প্ল্যাটফর্ম থেকে তাদের কোন রাজস্ব আদায় হয় না। কোন ধরনের রেগুলেশন না থাকায় সেটি আদায় হচ্ছে না। একইভাবে পুলিশের প্রতিবেদনে বলা হয়েছে, এসব ডিজিটাল নিরাপত্তা আইন এবং পর্ণগ্রাফি আইন থাকলেও প্ল্যাটফর্ম থেকে অশ্লীলতারোধে সুনির্দিষ্ট কোন নীতিমালা নাই। ফলে সব সময় সব ধরনের ব্যবস্থা নেয়া যায় না।
এর আগে রিটের প্রাথমিক শুনানি নিয়ে নেট ফ্লিক্স, হই চইসহ ইন্টারনেট মাধ্যমে (ওটিটি প্ল্যাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক, নিন্দনীয় ও আইন বহির্ভূত ভিডিও’র অংশগুলি সরিয়ে ফেলতে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- জানতে চেয়ে গত ৮ সেপ্টেম্বর রুল জারি করে হাইকোর্ট। এছাড়াও নেটফ্লিক্সের মত অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মগুলো থেকে কিভাবে সরকারি রেভিনিউ সংগ্রহ করেন তা বিটিআরসিকে জানাতে নির্দেশ দিয়েছিলো আদালত। ওই আদেশে বিটিআরসি ও সাইবার পুলিশ সেন্টারকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। তারই ধারাবাহিকতায় আজ দুটি প্রতিবেদন দাখিল করা হয়।
আইনজীবী রেজা-ই-রাকিব আজ সাংবাদিকদের বলেন, ওটিটি প্ল্যাটফর্ম তদারকি, নিয়ন্ত্রণ ও কীভাবে রাজস্ব আদায় করা যায় সে বিষয়ে একটি নীতিমালা করার জন্য সরকার থেকে যে কমিটি করে দিয়েছে, সে কমিটিকে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে খসড়া নীতিমালা করে আদালতে দাখিল করতে হবে। তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম যেসব ভিডিও কনটেন্ট প্রচার-পরিবেশন করা হচ্ছে, তাকে আইনের আওতায় আনার জন্য এবং তদারকি, নিয়ন্ত্রণসহ এসব মাধ্যম থেকে কীভাবে রাজস্ব আদায় করা যায়, তার জন্য নীতিমালা করতেই এ কমিটি করা হয়। গত বছরের মাঝামাঝি সময়ে অতিরিক্ত তথ্য সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি করা হয়েছিল। বিটিআরসি’র মহাপরিচালক, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি, এনবিআরের একজন প্রতিনিধি ছাড়াও আইনজীবী রেজা-ই-রাকিব আছেন সেই কমিটিতে।
বাসস/এএসজি/ডিএ/১৬৩৫/-শআ