বাসস দেশ-২৮ : সাবেক ডিআইজি পার্থের মামলার সাক্ষ্য গ্রহণ অব্যাহত

84

বাসস দেশ-২৮
ডিআইজি পার্থ-সাক্ষ্য
সাবেক ডিআইজি পার্থের মামলার সাক্ষ্য গ্রহণ অব্যাহত
ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস): ঘুষ গ্রহণ ও মানি লন্ডারিং মামলায় বরখাস্তকৃত সিলেট কেন্দ্রীয় কারাগারের উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ অব্যাহত রয়েছে।
সোমবার ঢাকার বিশেষ জজ-১০-এর বিচারক নজরুল ইসলামের আদালতে সাক্ষ্য দেন মামলার বাদি দুদকের সহকারি পরিচালক মো. সালাউদ্দিন। এরপর আসামি পক্ষের আইনজীবী তাকে জেরা করেন। তার জেরা শেষ না হওয়ায় আদালত পরবর্তী জেরা ও সাক্ষ্যগ্রহণের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।
এরআগে ৪ নভেম্বর ঢাকার বিশেষ জজ-১০-এর বিচারক নজরুল ইসলাম তার বিরুদ্ধে চার্জ গঠন করেন। ৩১ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ দুদকের দেয়া এই চার্জশিট গ্রহণ করেন। একইসঙ্গে মামলার চার্জ গঠন শুনানির জন্য ঢাকার বিশেষ জজ-১০ আদালতে বদলি করেন।
২৪ আগস্ট মামলার তদন্তকারি কর্মকর্তা দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. সালাউদ্দিন এ চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ২৯ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ পার্থ গোপাল বণিককে আসামি করে এই মামলাটি করা হয়।
অভিযোগপত্রে বলা হয়, কারা উপ-মহাপরিদর্শক পার্থ গোপাল বণিক সরকারি চাকরিতে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ঘুষের মাধ্যমে ৮০ লাখ টাকা অবৈধভাবে অর্জন করেন। এসব টাকা কোনো ব্যাংক হিসাবে জমা না রেখে বিদেশে পাচারের উদ্দেশে নিজ বাসস্থানে লুকিয়ে রাখার অপরাধে তার বিরুদ্ধে এ মামলা করা হয়।
২০১৯ সালের ২৮ জুলাই রাজধানীর ধানমন্ডির ভূতের গলিতে পার্থ গোপাল বণিকের নিজ ফ্ল্যাট থেকে ৮০ লাখ টাকা উদ্ধার করা হয়।
অভিযানে নেতৃত্ব দেয়া দুদক পরিচালক মুহাম্মদ ইউছুফ বলেন, তার ঘোষিত আয়কর ফাইলে এ টাকার ঘোষণা নেই।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৬২৫/-কেকে