বাসস ক্রীড়া-৩ : জুভেন্টাসকে হারিয়ে শীর্ষে থাকা মিলানের সাথে সমান পয়েন্ট অর্জন করলো ইন্টার

92

বাসস ক্রীড়া-৩
ফুটবল-সিরি-এ
জুভেন্টাসকে হারিয়ে শীর্ষে থাকা মিলানের সাথে সমান পয়েন্ট অর্জন করলো ইন্টার
মিলান, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : গুরুত্বপূর্ণ ম্যাচে জুভেন্টাসকে ২-০ গোলে পরাজিত করে সিরি-এ টেবিলের শীর্ষে থাকা এসি মিলানের সাথে সমান পয়েন্ট অর্জন করে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থান সুসংহত করেছে ইন্টার মিলান। ২০১০ সালের পর এই প্রথমবারের মত লিগ শিরোপা স্বপ্নে বিভোর ইন্টার এই জয়ের পর নিজেদের শিরোপার অন্যতম দাবীদার মানতেই পারে।
নিকোলো বারেলার ক্রসে ১২ মিনিটে আরতুরো ভিডালের হেডে এগিয়ে গিয়েছির স্বাগতিক ইন্টার। সাবেক ক্লাবের বিপক্ষে এটি ভিদালের প্রথম লিগ গোল। বিরতির সাত মিনিট পর বারেলা নিজেই ব্যবধান দ্বিগুন করলে ইন্টারের জয় নিশ্চিত হয়। ২০১৬ সালের সেপ্টেম্বরের পর এটি জুভেন্টাসের বিপক্ষে ইন্টারের প্রথম জয়, অন্যদিকে মৌসুমে লিগে এটি জুভেন্টাসের দ্বিতীয় পরাজয়। ম্যাচ শেষে জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো বলেছেন, ‘এটা একটি বাজে পরাজয় ছিল। আমরা মোটেই এটা প্রত্যাশা করিনি। এর থেকে বাজে পারফরমেন্স আর হতে পারেনা। ম্যাচের শুরু থেকেই আমাদের শারিরীক ও মানসিক ভঙ্গীতেই ভুল ছিল। এই ধরনের নার্ভাসনেস আমাদের মধ্যে আগে কখনো কাজ করেনি। পুরো ম্যাচেই আমরা রক্ষনাত্মক কৌশলের কথাই শুধু চিন্তা করেছি, আক্রমনের কোন ইচ্ছাই আমাদের মধ্যে ছিলনা।’
এই জয়ে নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানের সাথে সমান ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষ দুইয়েই থাকলো ইন্টার। সাত পয়েন্ট পিছিয়ে জুভেন্টাস রয়েছে টেবিলের পঞ্চম স্থানে।
ইন্টার কোচ এন্টোনিও কন্টে বলেছেন, ‘জুভেন্টাসের মত দলের বিপক্ষে জয় পাওয়াটা সত্যিই বিশেষ কিছু। আমি দারুন খুশী। কারন এই ধরনের ম্যাচে জয়ী হওয়াটা সবসময়ই বাড়তি আত্মবিশ^াস যোগায়। একইসাথে দল সঠিক পথে আছে কিনা তারও প্রমান পাওয়া যায়। আমি বর্তমান দলটির মধ্যে জয়ের অদম্য ইচ্ছা দেখেছি। প্রায় দেড় বছর কাজ করার পর এ ধরনের অভিজ্ঞতা সত্যিই স্বস্তি এনে দেয়।’
জুভেন্টাসের বিপক্ষে এ নিয়ে চারবারের মোকাবেলায় কন্টের অধীনে প্রথম জয় পেল ইন্টার।
১১ মিনিটে ক্রিস্টিয়ানো রোনাল্ডো সফরকারী জুভেন্টাসকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু ফেডেরিকো চিয়েসার অফসাইডের কারনে গোলটি বাতিল হয়ে যায়। বারেলার নিঁখুত ক্রস থেকে গতবারের সিরি-এ রানার্স-আপ ইন্টারকে এগিয়ে দিতে অবশ্য কোন ভুল করেননি চিলিয়ান ভিডাল। রোমেলু লুকাকুকে এরপর ২৪ মিনিটে হতাশ করেন জুভেন্টাস গোলরক্ষক ওজিচেচ সিজিসনি। লটারো মার্টিনে ফিরতি বলে গোল করতে ব্যর্থ হন। মিডফিল্ডার বারেলা এরপর লুকাকুর জন্য আরো একটি সুযোগ তৈরী করে দিলেও এবারও সিজিসনি তা ক্লিয়ার করেন। পোলিশ এই গোলরক্ষক এরপর বারেলাকে হতাশ করেন। ৫২ মিনিটে অবশ্য ইতালিয়ান মিডফিল্ডার বারেলাকে আর আটকানো যায়নি। আলেহান্দ্রো বাস্তোনির থ্রু বলে দুই জুভ ডিফেন্ডার গিয়ানলুকা ফ্রাবোত্তা ও গিওর্গিও চিয়েলিনিকে কাটিয়ে বল জালে জড়ান বারেলা।
৫৮ মিনিটে পিরলো তিনটি পরিবর্তন করলে বদলী বেঞ্চ থেকে উঠে আসে ওয়েস্টন ম্যাককিনি, ফেডেরিকো বার্নারডেশী ও ডিয়ান কুলুসেভিস্কি। কিন্তু ইন্টার গোলরক্ষক সামির হানডানোভিড ৬১ মিনিটে ম্যাককিনির হেড ও তিন মিনি পর চিয়েসার শট আটকে দিলে ম্যাচে ফেরা হয়নি জুভেন্টাসের।
অন্য দিকে নেপলসে লোরেঞ্জো ইনসিগনের দুই গোলে নাপোলি ৬-০ গোলে বিধ্বস্ত করেছে ফিওরেন্টিনাকে। এই জয়ে নাপোলি রোমাকে ছাড়িয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে। দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে পাঁচ মিনিটেই জেনারো গাত্তুসোর দলকে এগিয়ে দেন ইনসিগনে। দিয়েগো ডেম্মে, হার্ভিং লোজানো ও পিওটর জিয়েলিনিস্কির গোলে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক নাপোলি। এর আগে ফ্র্যাংক রিবেরিকে আটকে দিয়ে নাপোলি গোলরক্ষক ডেভিড ওসপিনা ফিওরেন্টিনাকে সমতায় ফিরতে দেয়নি। প্রথমার্ধের শেষ নয় মিনিটে তিন গোল করেছে নাপোলি। ৭২ মিনিটে স্পট কিক থেকে ইনসিগনে মৌসুমের নবম গোল করেন। বদলী খেলোয়াড় মাত্তেও পলিটানো ম্যাচ শেষের এক মিনিট আগে দলের হয়ে ষষ্ঠ গোলটি করেন।
বাসস/নীহা/১৫১৫/স্বব