শিশুদের ২৪ রোগের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ করেছে বিএসএমএমইউ

286

ঢাকা, ১৭ জানুয়ারি, ২০২১ (বাসস) : নবজাতকসহ শিশুদের ২৪ রোগের চিকিৎসা সেবা বিষয়ক ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়(বিএসএমএমইউ)।
আজ বিশ্ববিদ্যালয়ের বি- ব্লকের ডা. মিল্টন হলে বাংলাদেশ পেডিয়াট্রিক এ্যাসোসিয়েশন (বিপিএ) এর রিসার্চ এন্ড পাবলিকেশন সাব কমিটির উদ্যোগে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া এই বইয়ের মোড়ক উন্মোচন করেন।
শিশুদের নিউমোনিয়া, টাইফয়েড জ্বর, পেট ব্যাথা, জন্ডিস, রক্ত স্বল্পতা, হৃদযন্ত্রের ফেলিউর, জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি, নবজাতকদের স্বল্প ওজন, বিভিন্ন সংক্রমণসহ শিশুদের ২৪টি কমন রোগের উন্নত, যথাযথ ও সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই গাইডলাইন প্রকাশ করা হয়।
এতে সভাপতিত্ব করেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও বিপিএ এর রিসার্চ এন্ড পাবলিকেশন সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান।
উপাচার্য বলেন, এই গাইডলাইনটি প্রকাশের মাধ্যমে শিশু রোগের উন্নত ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যেকোনো চিকিৎসকই গাইডলাইনটি অনুসরণ করে শিশুদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন।
এর মাধ্যমে চিকিৎসকরা দারুণভাবে উপকৃত হবেন বলেও উল্লেখ করেন তিনি।
ডা. সাহানা আখতার রহমান বলেন, গাইডলাইনটি প্রকাশের মাধ্যমে শিশুরা অপচিকিৎসা ও ভুল চিকিৎসা থেকে রক্ষা পাবে। অত্যন্ত সহজবোধ্য ভাবে এটি প্রকাশ করায় সব চিকিৎসকই এর মাধ্যমে উপকৃত হবেন।
এসময় অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও বিপিএ এর মহাসচিব অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, বিপিএ এর সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা উপস্থিত ছিলেন।