বাসস ক্রীড়া-৭ : বায়ার্নকে শীর্ষ স্থান চ্যুত করার সুযোগ হারাল লিপজিগ

429

বাসস ক্রীড়া-৭
ফুটবল-বুন্দেসলিগা-জার্মানি
বায়ার্নকে শীর্ষ স্থান চ্যুত করার সুযোগ হারাল লিপজিগ
বার্লিন, ১৭ জানুয়ারি, ২০২১ (বাসস/এএফপি): বুন্দেসলিগায় পয়েন্ট তালিকার শীর্ষস্থান থেকে বায়ার্ন মিউনিখকে সরিয়ে দেয়ার দারুন এক সুযোগ হাতছাড়া করল আরবি লিপজিগ। শনিবার অনুষ্ঠিত জার্মানির শীর্ষ লিগে তারা ২-২ গোলে ড্র করেছে উল্ফসবার্গের সঙ্গে।
আগের শনিবার নিজেদের মাঠে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ৩-১ গোলে পরাজিত হবার পর গতকাল ফের ড্রয়ের ফলে তালিকার শীর্ষে উঠার সুযোগ হাতছাড়া করল লিপজিগ। কোচ জুলিয়ান নাগেলসম্যান বলেন,‘ সব সময় প্রতিপক্ষের কাছ থেকে ফল বের করাটা কঠিন। তিন পয়েন্ট সংগ্রহ করতে পারলে অবশ্য দারুন হতো। আমি নিশ্চিত লেভারকুজেন ও ডর্টমুন্ডও একই কথা বলবে।’ প্রতিদ্বন্দ্বি লেভারকুজেন শুক্রবার ইউনিয়ন বার্লিনের কাছে হেরে গেছে। আর গতকাল নিজেদের মাঠে মিজের সঙ্গে ড্র করেছে ডর্টমুন্ড।
লিপজিগের কোচ আরো বলেন,‘ এই লিগে অনেকগুলো ভাল দল প্রতিদ্বন্দ্বিতা করছে। আর প্রতিটি ম্যাচেই আপনাকে সামর্থ্যেরও পুরোটা দিতে হচ্ছে।’ বরুশিয়া মনচেনগ্লাবাখের কাছে লিগে ৩-১ গোলে হেরে গেলেও এখনো পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে বায়ার্ন মিউনিখ।
ম্যাচের চতুর্থ মিনিটে এমিল ফোর্সবার্গের পাস থেকে গোল করে লিপজিগকে দারুন সুচনা এনে দিয়েছিলেন নর্ডি মুকিলে।
কিন্তু বিরতির আগেই ২২ ও ৩৫ মিনিটে যথাক্রমে ওয়াউট ওয়েঘার্স্ট ও রেনেটা স্টেফেনের পরপর গোলে বিরতির আগেই উল্টো লিডে চলে যায় উল্ফসবার্গ। তবে বিরতির পর ৫৪ মিনিটে ডিফেন্ডার উইলি অরবানের গোলে সমতায় ফিরলেও ম্যাচে জয়লাভ করা হয়নি লিপজিগের।
শনিবার বরুশিয়া ডর্টমুন্ডও পয়েন্ট খুঁইয়েছে। ধুকতে থাকা মেইঞ্জের বিপক্ষে শেষ ভাগে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন তালিকার চতুর্থ স্থানে থাকা ক্লাবটির অধিনায়ক মার্কো রিউস। ফলে ১-১ গোলে ড্র হয় ম্যাচটি। এতে তলানি থেকে উঠে আসতে সক্ষম হয়েছে মেইঞ্জ।
খেলা শেষে রিউস বলেন,‘ আমি ম্যাচের ভগ্য পরিবর্তন করতে পারতাম। কিন্তু ব্যর্থতার জন্য আমি খুবই দু:খিত।’ শেষ বাঁশি বাজার ১৫ মিনিট আগে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ার আক্ষেপে নিজের জার্সিটিই কামড়ে ছিড়ে ফেলেছিলেন তিনি।
বরুশিয়ার এই অধিনায়ক বলেন,‘ এটা অনেক বড় ব্যর্থতা। আমরা টেবিলের শীর্ষে উঠতে চেয়েছিলাম। তবে সুযোগটি হাতছাড়া করেছি। ’
ম্যাচের ৫৭ মিনিটে ডিফেন্ডার লেভিন ওজতুনালীর ২০ মিটার দূর পাল্øার শটের গোল এগিয়ে দেয় মেইঞ্জকে। তবে ৭৩ মিনিটে গোলটি পরিশোধ করে বরুশিয়াকে সমতায় ফিরিয়ে আনেন বেলজিয়ান ডিফেন্ডার থমাস মিউনিয়ার। বাঁকানো শটের মাধ্যমে গুরুত্বপুর্ন পাসের জন্য গোলটির কৃতিত্বের ভাগ পেতে পারেন ডর্টমুন্ডের ১৬ বছর বয়সি স্ট্রাইকার ইয়ুসুফা মুকোকো।
শনিবার অনুষ্ঠিত লিগার অন্য ম্যাচে ওয়ার্ডার ব্রেমেন ২-০ গোলে অসবার্গকে পরাজিত করেছে। এছাড়া বরুশিয়া মনচেনগ্লাবাখ ২-২ গোলে স্টুটগার্টের সঙ্গে এবং হোফেনহেইম গোলশুন্য ড্র করেছে আরমিনিয়া বিয়েলফিল্ডের সঙ্গে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০/স্বব