ব্রিসবেন টেস্ট: সুন্দর-ঠাকুরের কারণে বড় লীড পায়নি অস্ট্রেলিয়া

356

ব্রিসবেন, ১৭ জানুয়ারি, ২০২১ (বাসস) : প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩৬৯ রানের জবাবে দলীয় ১৮৬ রানেই ষষ্ঠ উইকেট হারিয়ে বসে সফরকারী ভারত। ফলে প্রথম ইনিংসে বড় লিডের স্বপ্ন দেখছিলো অসিরা। কিন্তু অস্ট্রেলিয়াকে বড় লিড পেতে দিলেন না ভারতের দুই টেল-এন্ডার ওয়াশিংটন সুন্দর ও শারদুল ঠাকুর।
সপ্তম উইকেটে ২১৭ বলে ১২৩ রানের জুটি গড়ে ভারতকে ভালো অবস্থায় নিয়ে যান সুন্দর-ঠাকুর। শেষ পর্যন্ত সুন্দর-ঠাকুরের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৩৩৬ রানে থামে ভারত। এতে প্রথম ইনিংস থেকে ৩৩ রানের লিড পায় অস্ট্রেলিয়া। এই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ২১ রান করেছে অস্ট্রেলিয়া। ফলে ১০ উইকেট হাতে নিয়ে ৫৪ রানে এগিয়ে অস্ট্রেলিয়া।
বৃষ্টির কারনে দ্বিতীয় দিনের শেষ সেশনে মাঠেই গড়াতে পারেনি বল। দিন শেষে ২ উইকেটে ৬২ রান তুলেছিলো ভারত। চেতেশ্বর পূজারা ৮ ও অধিনায়ক আজিঙ্কা রাহানে ২ রান নিয়ে অপরাজিত ছিলেন।
বড় ইনিংস খেলার আভাস দিয়েও খুব বেশি দূর যেতে পারেননি পূজারা ও রাহানে। দলীয় ১০৫ রানে পূজারাকে শিকার করে দিনের প্রথম সাফল্য পান অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড। ৯৪ বলে ২টি চারে ২৫ রান করেন পূজারা।
পূজারার সাথে জুটি বেঁধে ৪৫ রান যোগ করা রাহানেকে থামান অস্ট্রেলিয়ার আরেক পেসার মিচেল স্টার্ক। ৩টি চারে ৯৩ বলে ৩৭ রান করেন রাহানে।
দলীয় ১৪৪ রানে রাহানের বিদায়ের পর ভারতকে সামনের দিকে টেনে নেয়ার দায়িত্ব পান মায়াঙ্ক আগারওয়াল ও উইকেটরক্ষক ঋসভ পান্থ। পূজারা-রাহানের মত ভালো শুরুর পর ছোট ইনিংস খেলে আউট হন আগারওয়াল ও পান্থ।
ভারতের শেষ দুই স্বীকৃত ব্যাটসম্যান আগারওয়াল-পান্থকে ঝুলিতে ভরে অস্ট্রেলিয়াকে বড় লিডের পথে নিয়ে যান হ্যাজেলউড। ৩টি চার ও ১টি ছক্কায় ৭৫ বলে ৩৮ রান করেন আগারওয়াল। ২৯ বলে ২টি চারে ২৩ রান করেন পান্থ।
স্বীকৃত ব্যাটসম্যাদের আউটের পর ভারতকে কত রানে থামিয়ে দেয় অস্ট্রেলিয়ার বোলাররা, সেটিই দেখার ছিলো। কিন্তু অসি বোলারদের দাপটের সামনে দেয়াল হয়ে দ৭াড়িয়ে যান অভিষেক টেস্ট খেলতে নামা সুন্দর ও ঠাকুর।
চা-বিরতি পর্যন্ত অবিচ্ছিন্ন থেকে অস্ট্রেলিয়ার কপালে চিন্তার ভাজ ফেলে দেন সুন্দর ও ঠাকুর। এই জুটি ভাঙ্গতে যথাসাধ্য চেষ্টা করে অস্ট্রেলিয়ার ছয় বোলার। চা-বিরতি পর্যন্ত ভারতের রান উঠে ৬ উইকেটে ২৫৩ রান। এসময় সুন্দর ৩৮ ও ঠাকুর ৩৩ রানে অপরাজিত ছিলেন।
বিরতি শেষেও ভারতের রানের চাকা সচল রেখেছিলেন এ জুটি। ৯৬তম ওভারের প্রথম বলে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে প্রথম হাফ-সেঞ্চুরি পান ঠাকুর। অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁওকে লং-অন দিয়ে ছক্কা মেরে ৯০তম বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। একই ওভারের চতুর্থ বলে চার মেরে জুটিতে সেঞ্চুরিতে পা রাখেন সুন্দর-ঠাকুর।
আর পরের ওভারে স্টার্কের বলে ১ রান নিয়ে অভিষেকেই ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন বল হাতে ৩ উইকেট নেয়া সুন্দর। ফলে রেকর্ডের পাতায় জায়গা করে নেন সুন্দর। অস্ট্রেলিয়ার মাটিতে ৩ উইকেট ও হাফ-সেঞ্চুরি করা প্রথম কীর্তি গড়লেন সুন্দর।
সুন্দর-ঠাকুরের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৯৯তম ওভারে ৩শ রানের কোটা স্পর্শ করে ভারত। দুই ব্যাটসম্যানের দৃঢ়তায় লিডের আশা করতেও শুরু করে ভারত।
কিন্তু ইনিংসের ১০৩তম ওভারে অস্ট্রেলিয়াকে দিনের সেরা ব্রেক-থ্রু এনে দেন স্বাগতিক পেসার প্যাট কামিন্স। ১১৫ বলে ৯টি চার ও ২টি ছক্কায় ৬৭ রান করা ঠাকুর কামিন্সের বলে বোল্ড হন । ঠাকুরের আউটে থেমে যায় সুন্দরের সাথে গড়ে উঠা সুন্দরতম জুটিটি।
ঠাকুরের আউটের পর সুন্দরের কল্যাণে ভারতের রান জড়ো হচ্ছিলো। কিন্তু দলীয় ৩২৮ রানে দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন হওয়ার আগে ১৪৪ বলে ৭টি চার ও ১টি ছক্কায় ৬২ রান করেন সুন্দর।
সুন্দরের আউটের আগে নবদীপ সাইনিকে ৫ রানে আউট করে ইনিংসে চতুর্থ উইকেট শিকার করেন অস্ট্রেলিয়ার হ্যাজেলউড। আর শেষ ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ সিরাজকে বিদায় ভারতের ইনিংস থামানোর পাশাপাশি টেস্ট ক্যারিয়ারে অষ্টমবারের পাঁচ বা ততোধিক উইকেট শিকারের কীর্তি গড়েন হ্যাজেলউড। ৫৭ রানে ৫ উইকেট নেন হ্যাজেলউড। এছাড়া স্টার্ক-কামিন্স ২টি করে ও লিঁও ১টি উইকেট নেন।
দিনের শেষভাগে ৬ ওভার ব্যাট করার সুযোগ পায় অস্ট্রেলিয়া। ৩টি চারে ২২ বলে ২০ রান তুলে নেন ওপেনার ডেভিড ওয়ার্নার। আরেক ওপেনার মার্কাস হ্যারিসের ১ রানের সাথে অপরাজিত আছেন ওয়ার্নার।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৩৬৯ ও ২১/০, ৬ ওভার (ওয়ার্নার ২০*, হ্যারিস ১*)।
ভারত : ৩৩৬/১০, ১১১.৪ ওভার (ঠাকুর ৬৭, সুন্দর ৬২, হ্যাজেলউড ৫/৫৭)।