জয়পুরহাটে রাকাবের ১১৭ কোটি ৬১ লাখ টাকা ঋণ বিতরণ

208

জয়পুরহাট, ১৪ আগস্ট, ২০১৮ (বাসস) : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) জয়পুরহাট জোনাল অফিস জেলায় গত ২০১৭-২০১৮ অর্থ বছরে কৃষি ও অকৃষি খাতে ১১৭ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা ঋণ বিতরণ করেছে ।
রাকাব সূত্র বাসস’কে জানায়, কৃষি খাতগুলোর মধ্যে রয়েছে শস্য বা ফসলী ঋণ, মৎস্য সম্পদ ঋণ, প্রাণী সম্পদ ঋণ, খামার ও সেচ যন্ত্রপাতি ঋণ, দারিদ্র বিমোচন ও চলমান ঋণ। অকৃষি খাতের মধ্যে রয়েছে কৃষি ভিত্তিক শিল্প ঋণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা ও অন্যান্য ঋণ।
রাকাব জয়পুরহাট জোনাল অফিস জেলায় ১৫ টি শাখার মাধ্যমে ২০১৭-২০১৮ অর্থ বছরে ১১৭ কোটি ৬০ লাখ টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও বিতরন করা হয়েছে ১১৭ কোটি ৬১ লাখ ৪০ হাজার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ লাখ ৪০ হাজার টাকা বেশি। কৃষি খাতে ভিত্তিক ঋণ বিতরণের মধ্যে রয়েছে শস্য ঋণ খাতে ৫ হাজার ৬২২ জনের মাঝে ২৮ কোটি ২৭ লাখ ৮৯ হাজার। মৎস্য সম্পদ খাতে ৮৪ জনকে ৩ কোটি ৯৪ লাখ ৪০ হাজার , প্রাণী সম্পদ খাতে ৪২৮ জনের মাঝে ৪ কোটি ৮৩ লাখ ৯১ হাজার টাকা, খামার ও সেচ যন্ত্রপাতির খাতে ৪ জনকে দেওয়া হয়েছে ১১ লাখ ৬০ হাজার টাকা, দারিদ্র বিমোচন খাতে ৪২৩ জনের মাঝে ৩ কোটি ৩ লাখ এবং চলমান কৃষি ঋণ খাতে এক হাজার ১৩২ জনের মাঝে ৫৫ কোটি ৫৮ লাখ ৭১ হাজার টাকা।
অকৃষি খাতে ঋণ বিতরণের মধ্যে রয়েছে কৃষি ভিত্তিক শিল্প খাতে ৩৫ জনের মাঝে ১ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকা, ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তা (সিএমএসএমই) খাতে ২৩৩ জনের মাঝে ১১ কোটি ৬৬ লাখ ৩২ হাজার টাকা এবং অন্যান্য খাতে ৮৬৭ জনের মাঝে ৮ কোটি ৮৪ লাখ ৭ হাজার টাকা বিতরন করা হয়েছে। গত ২০১৬-২০১৭ অর্থ বছরে রাকাব জয়পুরহাট জেলায় ৯ হাজার ৫৩৪ জনের মধ্যে ১শ ৭ কোটি ৩৩ লাখ ৩ হাজার টাকা ঋণ বিতরন করেছিল বলে রাকাব সূত্রে জানা গেছে। যার শতকরা হার ছিল ১০২ ভাগ। ২০১৭-১৮ অর্থ বছরে নারী উদ্যেক্তা খাতে ১৬ জনের মাঝে ১১ লাখ ৬৮ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে বলে রাকাব সূত্র জানায়।
জয়পুরহাট জোনাল ব্যবস্থাপক বেল্লাল হোসেন বাসস’কে জানান, কৃষি উন্নয়নে সরকারের গৃহীত নানা কর্মসূচী বাস্তবায়নের ফলে গত ২০১৭-২০১৮ অর্থ বছরে জেলায় প্রাণী সম্পদ, দারিদ্র বিমোচন ও চলমান কৃষি ঋণ বিতরণে ব্যাপক সফলতা অর্জনের পাশাপাশি ৩ কোটি ৪২ লাখ ৬৬ হাজার টাকা নীট মুনাফা করা সম্ভব হয়েছে।