বাসস দেশ-২৯ : উপজেলা ভিত্তিক সমাজসেবা অফিসগুলোকে একই কমপাউন্ডে আনার সুপারিশ

154

বাসস দেশ-২৯
কমিটি-সমাজকল্যাণ
উপজেলা ভিত্তিক সমাজসেবা অফিসগুলোকে একই কমপাউন্ডে আনার সুপারিশ
ঢাকা, ১৭ জানুয়ারি, ২০২১ (বাসস): সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় উপজেলা ভিত্তিক সমাজসেবা অফিসগুলোকে একই কমপাউন্ডে আনার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, কমিটির সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, সাগুফতা ইয়াসমিন, কাজী কানিজ সুলতানা, আরমা দত্ত এবং বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান অংশগ্রহণ করেন।
সভায় শিশু পরিবার সম্পর্কিত (প্রেক্ষিত : কিশোর উন্নয়ন কেন্দ্র, পুলেরহাট, যশোর (বালক)) আলোচনা হয়।
সভায় বিদ্যমান তিনটি কিশোর উন্নয়ন কেন্দ্রের ব্যবস্থাপনা উন্নত করার বিষয়ে সভা করে দ্রুত ব্যবস্থা নেওয়ার এবং এক্ষেত্রে কেন্দ্রের নিবাসীদের বয়সজনিত সমস্যা সংশোধন করে কাউন্সিলিং কার্যক্রমের ওপর জোর দেওয়ার এবং কিশোরসহ নিবাসীদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়ার সুপারিশ করা হয়।
সভায় শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) সম্পর্কিত সাব-কমিটির বাস্তবায়নের অগ্রগতির রিপোর্ট আগামি বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দুস্থদের জন্য যে সব কর্মসূচি বা অনুদান ও ভাতা রয়েছে তার একটি জাতীয় ভিত্তিক ডাটাবেজ তৈরির সুপারিশ করা হয়।
এতে সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং এর অধীনস্থ বিভিন্ন দপ্তরের নিয়োগ সংক্রান্ত আলোচনা করা হয়। নিয়োগ পরীক্ষায় তৃতীয় ও চতুর্থ শ্রেণীর প্রশ্নপত্র সহজ করার সুপারিশ করা হয়।
সভায় উত্তরাঞ্চলের রাজশাহী, পাবনা, ঠাকুরগাঁও জেলায় আদিবাসিরা যেন সমাজকল্যাণ অনুদান ভাতা পায় সেটি তদারকি করার সুপারিশ করা হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআব/১৫৫৫/-এএএ