বাসস দেশ-২১ : কুড়িগ্রামে শীতের তীব্রতা বেড়েছে

102

বাসস দেশ-২১
শীত-কুড়িগ্রাম
কুড়িগ্রামে শীতের তীব্রতা বেড়েছে
কুড়িগ্রাম, ১৭ জানৃয়ারি, ২০২১ (বাসস) : জেলায় ঘন কূয়াশা আর হিমেল বাতাসের কারণে বেড়ে গেছে শীতের তীব্রতা। রোববার দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো পড়ছে কূয়াশা। কয়েকদিন ধরে দেখা মিলছেনা সূর্যের।
চরাঞ্চল ও নদী তীরবর্তি এলাকায় ঠান্ডা বাতাসে কাবু হয়ে পড়া নারী ও শিশুরা খড় কুটো জ্বালিয়ে উত্তাপ নেয়ার চেষ্টা করছে। শিশু ও বয়স্করা আক্রান্ত হচ্ছে সর্দি, কাশি, জ্বরসহ শীতজনিত নানান রোগ ব্যাধিতে।
এদিকে অত্যধিক ঠান্ডার কারণে দিনমজুরা কাজে যেতে পারছেনা। ছত্রাকের আক্রমণ ঠেকাতে আলু ক্ষেতে ঘন ঘন স্প্রে দিচ্ছেন আলু চাষীরা। বোরো বীজতলা বিবর্ণ হয়ে যাচ্ছে। বিলম্বিত হচ্ছে বোরোর বীজতলা তৈরীর কাজ।
কুড়িগ্রাম সদর উপজেলার খালিসা কালোয়া গ্রামের কৃষক রফিকুল ইসলাম জানান, ছোট ছোট শসা গাছে ছত্রাকের আক্রমণ শুরু হয়েছে। তাই ঘন ঘন স্প্রে দিতে হচ্ছে। একই অবস্থা এ গ্রামের আলু চাষী রিপন মিয়ার । তিনি জানান, বৈররী আবহাওয়ায় আলুতে ছত্রাকের কিছু আক্রমণ দেখা যাচ্ছে। তাই ৩-৪ দিন পর পর আলুক্ষেতে ছত্রাকনাশক ওষুধ স্প্রে দিতে হচ্ছে।
কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, রোববার সকালে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে হিমেল বাতাস আর মেঘলা আকাশের কারণে বেশি ঠান্ডা অনুভুত হচ্ছে। আগামী ২-৩ দিন এ পরিস্থিতি থাকবে বলে জানান তিনি।
বাসস/এনডি/সংবাদদাতা/১৪৪৫/-নূসী