বাসস দেশ-৩৩ : বাল্য বিবাহ বন্ধে সামাজিক আন্দোলন বেগবান করার আহ্বান

124

বাসস দেশ-৩৩
মতবিনিময়-সভা-ওয়াহিদা
বাল্য বিবাহ বন্ধে সামাজিক আন্দোলন বেগবান করার আহ্বান
চাঁপাইনবাবগঞ্জ, ১৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : প্রধানমন্ত্রীর একান্ত সচিব (পিএস)-২ ওয়াহিদা আক্তার এক মতবিনিময় সভায় দেশে বাল্য বিবাহ বন্ধের জন্য সামাজিক আন্দোলন বেগবান করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন আজ জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরের বঙ্গবন্ধু মঞ্চে কলেজের অধ্যক্ষ, মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট, বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বিবাহ নিবন্ধক, মৌলভী ও জনপ্রতিনিধিদের সাথে এই মতবিনিময় সভার আয়োজন করে।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. মনজুরুল হাফিজ।
সভায় প্রধানমন্ত্রীর একান্ত সচিব (পিএস)-২ ওয়াহিদা আক্তার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়রম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।
অনুষ্ঠানে পুলিশ সুপার (এসপি) এএইচএম আবদুর রকিব, চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. আবুল কালাম ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকিউল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন ।
ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে আমাদের মেয়েদের মৃত্যুর দিকে ঠেলে না দেওয়ার বিষয়ে ধর্মীয় ব্যক্তিত্বদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর একান্ত সচিব বলেন, ‘আমরা এখন স্যাটেলাইটের যুগে বসবাস করছি। ইসলাম একটি আধুনিক ধর্ম এবং এটি সকল আধুনিক সুযোগ-সুবিধার অনুমোদন দেয়।’
তিনি বলেন, কোনও অপ্রাপ্ত বয়স্ক মেয়ের বিয়ে হলে সে মানসিক ও শারীরিক চাপ সহ্য করতে না পারে এবং অসুস্থ হয়ে পড়ে। তিনি আরও বলেন, একজন অপরিণত মা একটি অপরিণত শিশুর জন্ম দেয়, যা জাতিকে অপরিপক্কতার খারাপ চক্রে ভুগতে বাধ্য করে।
তিনি আরও বলেন, নারীরা ঘর থেকে বেরিয়ে এসেছেন এবং দেশে উন্নয়ন ঘটানো সম্ভব হয়েছে। ধর্মের নামে বেগম রোকেয়াকেও অনেক সমস্যায় পড়তে হয়েছিল।
ওয়াহিদা আক্তার বলেন, আমরা ১৯৪৭ সালে দেশ ভাগের নামে একটি ভুল ফাঁদে পা রেখেছিলাম। পাকিস্তানিরা সব ক্ষেত্রেই আমাদের দমন-নিপীড়ন করেছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এসবের প্রতিবাদ করেছিলেন এবং আমরা তাঁর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ পেয়েছি।
এখন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার জননী হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।
ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, যখন দেশের জনসংখ্যা ছিল সাত কোটি, তখন আমাদের খাদ্যের ঘাটতি ছিল এবং এখন আমাদের জনসংখ্যা ১৬.৫০ কোটি, কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আমাদের এখন পর্যাপ্ত খাদ্য রয়েছে।
এর আগে একই ভেন্যুতে একটি পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুজিব বর্ষ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীরা এখান থেকে পুরস্কার গ্রহণ করেন।
বাসস/ সংবাদদাতা/এসকেবি/অনু-এমএন/২০০৫/-শআ