বাসস দেশ-২৮ : প্রধানমন্ত্রীর জন্যই সমৃদ্ধ দেশের সাথে তাল মিলিয়ে স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব হয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

138

বাসস দেশ-২৮
জাহিদ-স্বাস্থ্যসেবা-প্রস্তুতি
প্রধানমন্ত্রীর জন্যই সমৃদ্ধ দেশের সাথে তাল মিলিয়ে স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব হয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী
বরিশাল, ১৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব:) জাহিদ ফারুক বলেছেন, আমেরিকা-ইউরোপে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। বাংলাদেশে প্রধানমন্ত্রীর জন্যই সমৃদ্ধ দেশের সাথে তাল মিলিয়ে স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব হয়েছে।
আজ বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার সার্বিক প্রস্তুতি বিষয়ে অনুষ্ঠিত এক সভায় তিনি এ সব কথা বলেন।
জাহিদ ফারুক আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের কথা চিন্তা করেন বলেই দশ বছরে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। ২০৩১ সালে উচ্চ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে আমরা সমৃদ্ধশালী দেশে পরিনত হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
প্রতিমন্ত্রী বলেন, করোনার হাত থেকে জনগণকে বাঁচাতে প্রধানমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন। প্রথম দফায়ই দেশে ভ্যাকসিন আনা হবে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার কারণে প্রথম পর্যায়েই ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা ভ্যাকসিন কার্যক্রম শুরু করতে পারবো। ভ্যাকসিন প্রদানকারী স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ চলমান রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, করোনার ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ করতে প্রচারণার দরকার আছে। বিশ্বের বড় বড় দেশের রাষ্ট্রপতিরা ভ্যাকসিন নিয়ে জনগণকে উদ্বুদ্ধ করছেন। সেজন্য সংবাদমাধ্যমের সহায়তা করতে হবে। সারাবিশ্বে করোনা ভ্যাকসিন দেয়া হচ্ছে। এবিষয়ে গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।
জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি আরো বলেন, প্রথম ধাপে বরিশাল জেলার জন্য ৫০ হাজার ভ্যাকসিনের চাহিদা পাঠানো হয়েছে মন্ত্রণালয়ে। সিভিল সার্জন কার্যালয়ে ৬ লাখ ভ্যাকসিন এবং উপজেলা পর্যায়ে ১ থেকে ২ লাখ ভ্যাকসিন সংরক্ষণ করা যাবে।
জেলা প্রশাসক বলেন, একই সাথে ভ্যাকসিন প্রদানের জন্য সংশ্লিষ্টদের প্রশিক্ষন কার্যক্রম চলমান রয়েছে।
সভায় আরো উপস্থিত ছিলেন উপ-পরিচালক স্থানীয় সরকার বরিশাল শহিদুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাজিব আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মুনিবুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ জসিম উদ্দিন প্রমূখ।
বাসস/সবি/এমএআর/১৯২০/-শআ