মুজিববর্ষে বরগুনা সদর উপজেলায় ৩০টি পরিবার ঘর-জমি পাচ্ছে

279

বরগুনা, ১৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : বরগুনা সদর উপজেলায় হতদরিদ্র ৩০টি পরিবার ঘর ও জমি পাচ্ছে। পরবর্তীতে আরও তালিকাভুক্ত রয়েছে ১৮৯টি পরিবার। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমিসহ ঘর প্রস্তুত করা হয়েছে। আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক ভাবে তা উদ্বোধনের কথা রয়েছে। এরপর এসব ঘরে বসবাস শুরু করবে উপকারভোগীরা। আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় বরগুনা সদর উপজেলার ২ নম্বর গৌরীচন্না ইউনিয়নের খাজুরতলা গ্রামে খাস জমিতে প্রকল্পটি বাস্তবায়ন করছে উপজেলা প্রশাসন।
বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার জানান, “প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের মধ্যে ভূমিহীন ও গৃহহীনদের জন্য বাসস্থান নির্মাণ অন্যতম। তাই দ্রুত সময়ের মধ্যে সদর উপজেলার খাজুরতলা গ্রামে ৩০টি মানস¤পন্ন ঘর আমরা প্রথম পর্যায়ে নির্মাণ করতে সক্ষম হয়েছি। পর্যায়ক্রমে বরাদ্দ সাপেক্ষে আরও ভূমিহীন এবং গৃহহীনদের জন্য বসবাসের ব্যবস্থা করবে সরকার।”
বরগুনা সদর উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, জনপ্রতিনিধি, ট্যাগ অফিসার (সরকারি কর্মকর্তা), সহকারী কমিশনার ভূমি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে যাদের জমি ও ঘর কিছুই নেই এরকম ২১৯ টি পরিবার সদর উপজেলায় বাছাই করা হয়েছে। যাদের মধ্যে ৫১ লাখ টাকা ব্যয়ে ৩০ পরিবারের ঘর ইতিমধ্যেই নির্মাণ কাজ স¤পন্ন হয়েছে। বাকীদের জন্য অর্থ বরাদ্দ সাপেক্ষে পর্যায়ক্রমে নির্মাণ করা হবে। প্রতিটি পরিবারের জন্য একটি ঘরের সাথে ২ শতাংশ খাস জমিও বরাদ্দ দেয়া হয়েছে।
উপকারভোগী বাচ্চু মিয়া, মোসা. রীমা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ঘরে, কখনও খোলা আকাশের নিচে বসবাস করতে হয়েছে। বছরের পর বছর রোদ বৃষ্টি আমাদের মাথার উপর দিয়ে গেছে। এখন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের জন্য পাকা ঘর নির্মাণ করে দিয়েছেন। এজন্য আমরা খুবই আনন্দিত। আল্লাহর কাছে আমরা শেখ হাসিনার জন্য দোয়া করি, তিনি যেন আরও দীর্ঘদিন বেঁচে থাকেন।