বাসস দেশ-৩৪ : ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানের ২৩ প্রতারক গ্রেফতার : অর্ধশতাধিক ভুক্তভোগী উদ্ধার

274

বাসস দেশ-৩৪
প্রতারক- গ্রেফতার
ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানের ২৩ প্রতারক গ্রেফতার : অর্ধশতাধিক ভুক্তভোগী উদ্ধার
ঢাকা, ১৫ জানুয়ারি, ২০২১ (বাসস) : রাজধানীতে পৃথক অভিযানে শাহআলী, পল্লবী, কাফরুল ও তেজগাঁও এলাকা থেকে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানের ২৩ প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাব-৪ এর সদস্যরা।
এ সময় অর্ধশতাধিক ভুক্তভোগীকে উদ্ধার করা হয়। র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে, কয়েকটি ভুয়া কোম্পানি চাকরি দেওয়ার নাম করে প্রতারণার ফাঁদে ফেলে চাকরি প্রার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে। এমন সংবাদে র‌্যাব-৪-এর একটি দল বৃহস্পতিবার রাজধানীর শাহআলী, পল্লবী, কাফরুল ও তেজগাঁও থানা এলাকায় পৃথক অভিযান চালিয়ে বিভিন্ন ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠান থেকে অর্ধশতাধিক ভুক্তভোগীকে উদ্ধার এবং ২৩ প্রতারককে গ্রেফতার করে।
অভিযানে শাহআলী থানার ‘লাইফ গার্ড সিকিউরিটি অ্যান্ড সাপ্লাই লিমিটেড’ নামে একটি প্রতিষ্ঠান থেকে ১০০টি জীবন বৃত্তান্তের ফরম, ১৫টি চাকরির আবেদন ফরমের বই, ৪টি রেজিস্টার, ৪টি সিলমোহর, ৭টি মোবাইল ফোন, ২০০টি ভিজিটিং কার্ড এবং নগদ ৫হাজার ৫শ’ টাকাসহ ৫জন প্রতারককে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছে- তাসলিমা সুলতানা (৩০), সায়মা ইসলাম (২৪), মৌসুমী আক্তার (২৮), সাইফুল ইসলাম (৩০) ও রাকিব হোসেন (২০)।
পল্লবী থানা এলাকার অভিযানে ‘বিজবন্ড আইটি লিমিটেড’ থেকে ৫০টি টাকা প্রাপ্তির রসিদ, ৩০০টি ভর্তি ফরম, ৬৫টি অঙ্গীকারনামা, ৭০টি চাকরির নিয়োগ ফরম, ২০০টি কমিশন ভাউচার, ৭টি রেজিস্টার, ১টি প্যাড এবং ৪টি মানি রিসিটসহ ৩ জন প্রতারককে গ্রেফতার করা হয়।
তারা হচ্ছে- সুমনা খাতুন (১৯), সোহেল ফরাজি (২৯) ও শামীমা আক্তার (২৮)
র‌্যাব জানায়,কাফরুল থানার শাহ আলী প্লাজায় ‘ডিজিট-৪ সিকিউরিটি অ্যান্ড লজিস্টিকস সার্ভিসেস লিমিটেড’ নামের ভুয়া প্রতিষ্ঠান থেকে ১০টি প্রচারপত্র, ৫টি আইডি কার্ড, ১০টি মনোগ্রাম এবং ৪০টি ভর্তি ফরমসহ ৬ প্রতারককে গ্রেফতার করা হয়।
তারা হচ্ছে- মো. কামরুজ্জামান (৩৩), মশিউর রহমান (২৭), মো. সোহাগ (১৯), মো. রুবেল (২৮), মমতাজ নায়রী (৪৪) ও শাহীনূর আক্তার (২৭)।
অপরদিকে তেজগাঁও থানা এলাকায় অভিযান চালিয়ে ‘বিজবন্ড আইটি লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান থেকে ১৫টি টাকা প্রাপ্তির রসিদ, ১টি ভর্তি ফরমের বই, ৫টি চুক্তিপত্র, ১টি সিল, ৫০টি ভিজিটিং কার্ড, ৪৫টি আইডি কার্ড, ১৫টি জীবনবৃত্তান্ত এবং ১৫টি কমিশন ভাউচারসহ ৯ প্রতারককে গ্রেফতার করা হয়।
তারা হচ্ছে- আব্দুল হামিদ (৩৮), গাজিউর রহমান (২২), মাহমুদা খাতুন (৩০), মাসুম কবির (২৯), আব্দুস সালাম (৩৬), ফরিদ ইমরান (২৬), এনামুল হক (২৭), আব্দুল জব্বার (৩৬) ও মাহমুদা (৩০)।
র‌্যাবের বিজ্ঞপ্তিতে জানানো হয়,চক্রটি রাজধানীসহ দেশের ভিন্ন এলাকায় অফিস ভাড়া করে বিভিন্ন নামে- বেনামে ভুঁইফোড় প্রতিষ্ঠান খুলতো। অল্প শিক্ষিত বেকার ও আর্থিকভাবে অসচ্ছল তরুণ-তরুণীদের আকর্ষণীয় ও উচ্চ বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে প্রশিক্ষণের নামে অর্থ আদায় ও ভুয়া নিয়োগপত্র দিয়ে প্রতারক চক্রটি বিপুল পরিমাণে টাকা হাতিয়ে নিচ্ছিলো।
বাসস/সবি/এমএমবি/২২৪১/স্বব