বাসস দেশ-২৩ : চট্টগ্রামে চশমা হিলের খাল থেকে একদিনে ২শ’ টন বর্জ্য অপসারণ

185

বাসস দেশ-২৩
চট্টগ্রাম-বর্জ্য
চট্টগ্রামে চশমা হিলের খাল থেকে একদিনে ২শ’ টন বর্জ্য অপসারণ
চট্টগ্রাম, ১৫ জানুয়ারি, ২০২১ (বাসস) : চট্টগ্রামে ভরাট হয়ে যাওয়া চশমা হিলের খালটি পরিষ্কার পরিচ্ছন্নকরণের কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সকাল থেকে বিকাল পর্যন্ত চলমান এই কর্মসূচিতে প্রায় দুইশ’ টন বর্জ্য অপসারণ করা হয়।
প্রশাসক আলহাজ মোহাম্মদ খোরশেদ আলম সুজনের নির্দেশে চলমান পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচির অংশ হিসেবে নগরীর অন্যতম পানি চলাচল পথ চশমা হিলস্থ খালটিকে আবর্জনা মুক্তকরণ অভিযানের কাজ আজ শুক্রবার সকাল ৭টা থেকেই শুরু হয়। পরিচ্ছন্নতা অভিযানে ২টি এস্কেভেটর, ১০টি ডাম্পিং ট্রাক যুক্ত হয় এবং বর্জ্য অপসারণে চসিকের পরিচ্ছন্ন ও যান্ত্রিক বিভাগের কর্মকর্তারাসহ প্রায় শতাধিক কর্মি নিয়োজিত ছিলেন।
এসময় ভিডিওকলে যুক্ত হয়ে প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, রুবি গেট থেকে ষোলশহর ২ নং গেট পর্যন্ত প্রায় সোয়া ৪ কিলোমিটার দীর্ঘ খালটি বছরের পর বছর ধরে পলিথিন, প্লাস্টিকসহ অন্যান্য গৃহস্থালী বর্জ্য ও ময়লা-আবর্জনায় ভাগাড়ে পরিণত হয়েছে। খালটির বেশ কিছু অংশ ভরাট হয়ে গেছে এবং খালের মাঝখানে বড় বড় গাছ-গাছালি বেড়ে ওঠায় পানি চলাচলের পথ রুদ্ধ হয়ে গেছে। এ কারণে বর্ষা মৌসুমে বিস্তীর্ণ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয় এবং জনদুর্ভোগ চরমে পৌঁছে।
এসময় অভিযানে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) মির্জা ফজলুল কাদের, প্রশাসকের একান্ত সহকারি সচিব স্বরূপ দত্ত রাজু, পরিচ্ছন্ন কর্মকর্তা প্রণব শর্মা প্রমুখ।
বাসস/জিই/কেএস/১৮৫৫/এএএ