টোকিও অলিম্পিক নিয়ে ‘যে কোন কিছু ঘটতে পারে’ : জাপানী মন্ত্রী

227

টোকিও ১৫ জানুয়ারি ২০২১ (বাসস/এএফপি) : করোনা ভাইরাসের কারণে টোকিও অলিম্পিক নিয়ে স্থগিতসহ ‘যে কোন কিছু ঘটতে পারে’ বলে শুক্রবার স্বীকার করেছেন জাপানের মন্ত্রী পরিষদের একজন সদস্য। ভাইরাসের সঙ্গে লড়াই করছে জাপানসহ বিশে^র অধিকাংশ দেশ। এমন পরিস্থিতিতে এই প্রথম টোকিও গেমসটি নিয়ে অনিশ্চয়তার বিষয়ে মত প্রকাশ করলেন জাপানের কোন সিনিয়র কর্মকর্তা।
জাপানের প্রশাসনিক, নিয়ন্ত্রক ও সংস্কার বিষয়ক মন্ত্রী তারো কোনো অলিম্পিক বাতিল হবার সম্ভাবনাকে নাকচ না করে বলেন, বৃহত্তর শহর টোকিওসহ দেশের অন্যান্য অঞ্চল বর্তমানে রাস্ট্রীয় জরুরী অবস্থার আওতাধীন রয়েছে এবং সেটি ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে।
কোনো হচ্ছেন মন্ত্রী সভার প্রথম কোন সদস্য যিনি প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা’র ‘ নিরাপদ ও সুরক্ষিত গেমস’ আয়োজনের জেদের সঙ্গে ভিন্ন মত পোষন করলেন। এই সপ্তাহে জাপানে জরুরী অবস্থা জারির আওতা আরো বাড়ানো হয়েছে। এদের মধ্যে ওসাকা ও কায়োতো সহ ১১টি প্রদেশ অন্তর্ভুক্ত রয়েছে।
এর আগে জাপানের সাবেক পররাস্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করা প্রভাবশালী মন্ত্রী কোনো বলেন,‘ করোনা পরিস্থিতিতে যে কোন কিছুই ঘটতে পারে। স্থানীয় আয়োজক কমিটি ও আন্তর্জাতিক ওলিম্পিক কমিটিকে (আইওসি)। অবশ্যই একটি বিকল্প পরিকল্পনা প্রনয়ন করতে হবে। সরকার অবশ্য অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজনের চুড়ান্ত প্রস্তুতি নিয়ে রেখেছে।’