বাসস দেশ-১১ : শিশু কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা এক মেয়েকে তার স্বামীর জিম্মায় দিতে নির্দেশ হাইকোর্টের

216

বাসস দেশ-১১
শিশু কিশোর-হাইকোর্ট-আদেশ-
শিশু কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা এক মেয়েকে তার স্বামীর জিম্মায় দিতে নির্দেশ হাইকোর্টের
ঢাকা, ১৪ জানুয়ারি, ২০২১ (বাসস) : শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা এক মেয়েকে তার স্বামীর জিম্মায় দিতে
চাদঁপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে হাইকোর্ট আজ নির্দেশ দিয়েছেন।
এ সংক্রান্ত এক মামলার শুনানি শেষে বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
আবেদনকারী পক্ষের আইনজীবী শেখ আলী আহমেদ খোকন বাসস’কে আদালতের আদেশের কথা জানান।
তিনি বলেন, চাদঁপুরের সেগুফতা ইয়াসমিন মেহজাবিন ও কামাল মজুমদার প্রেমের সম্পর্কে পালিয়ে গিয়ে বিয়ে করেন। এ ঘটনায় চাদঁপুর হাজীগঞ্জ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে অপহরন ও ধর্ষণের মামলা করে মেয়েটির মা। এ মামলায় মেয়ে ও ছেলেকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়। মেয়েকে তার মা নিজের জিম্মায় নেয়ার জন্য আদালতে আবেদন করেন। এতে মেয়ে রাজি না হওয়ায় আদালত তাকে গাজীপুর শিশু কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠিয়ে দেয়।
আইনজীবী জানান, পরে ছেলে হাইকোর্ট থেকে জামিন নিয়ে স্ত্রীকে নিজের জিম্মায় নেয়ার আবেদন করেন। মেয়েটি শিশু কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর সময় ৪ মাসের অন্তঃসত্ত্বা ছিলো। স্বামী তার স্ত্রীকে পেতে চাদঁপুরের আদালতে আবেদন করলে তা খরিজ হয়। পরে বিষয়টি হাইকোর্টে আসলে শিশু উন্নয়ন কেন্দ্রের তত্ত্ববধায়ককে মেয়ে ও তার বাচ্চাসহ হাইকোর্টে হাজিরে নির্দেশ দেন। আজ নবজাতকসহ মেয়েকে হাইকোর্টে হাজির করা হয়।
শুনানি নিয়ে হাইকোর্ট মেয়েটিকে তার স্বামীর জিম্মায় দেয়ার জন্য নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল চাদঁপুরকে নির্দেশ দেন বলে জানান আইনজীবী খোকন।
বাসস/এএসজি/ডিএ/১৪৫০/-আসাচৌ