বাসস দেশ-৪৩ : করোনায় ভ্রমন নিষেধাজ্ঞা সত্ত্বেও জাপানে মেট্রোরেল ট্রায়েল রান পরিদর্শন সম্পন্ন হবে

255

বাসস দেশ-৪৩
মেট্রোরেল পরিদর্শন
করোনায় ভ্রমন নিষেধাজ্ঞা সত্ত্বেও জাপানে মেট্রোরেল ট্রায়েল রান পরিদর্শন সম্পন্ন হবে
ঢাকা, ১৩ জানুয়ারি, ২০২১ (বাসস) : করোনা মহামারির কারণে ভ্রমণ নিষেধাজ্ঞা ৩১ জানুয়ারির পরে বর্ধিত হলেও জাপানের একটি খ্যাতনামা আন্তর্জাতিক কোম্পানির মেট্রোরেল ট্রায়েল রান পরিদর্শন কাজ সম্পন্ন হবে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক আজ বাসস’কে বলেন, “জাহাজীকরণের আগে মেট্রোরেলের ৫ টি ট্রয়াল রান নিয়ে আসার জন্য জাপানে একটি টেকনিক্যাল টিম পাঠাতে আমরা প্রস্তুত রয়েছি।”
তিনি বলেন, “যদি জাপান সরকার ৩১ জানুয়ারির পরেও ভ্রমণ নিষেধাজ্ঞা বর্ধিত করে তা হলে একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোম্পানির মাধ্যমে তৃতীয় পক্ষ মেট্রোরেল ট্রয়াল রান পরিদর্শন করবে।”
আনুষ্ঠানিক যাত্রা শুরুর আগে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এ মোট ১৯ টি টেস্ট রান পরিচালিত হবে উল্লেখ করে তিনি বলেন, “জাপানে ৫ টি ট্রায়াল রান অনুষ্ঠিত হবে এবং একটি টেকনিক্যাল টিম সেখানে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে, তবে নতুন ধরণের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় জাপান সরকার ৩১ জানুয়ারি পর্যন্ত বিদেশী নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।”
তিনি বলেন, জাপানী কোস্পানি ওসাকার কারখানায় মেট্রোরেল সেট তৈরি করেছে।
ব্যবস্থাপনা পরিচালক বলেন, “সবকিছু যথাযথভাবে সম্পন্ন হলে নির্মান সংস্থা সেখান থেকে বাংলাদেশে শিপমেন্ট শুরু করবে। আমরা ১৪টি ট্রায়াল রান পাবো।”
তিনি বলেন, করোনা মহামারির মধ্যে স্বাস্থ্য নির্দেশনা মেনে শ্রমিক ও বিশেষজ্ঞরা রেল ট্রাক স্থাপনের কাজ চালিয়ে যাচ্ছে।
প্রকল্প বাস্তবায়নের বিবরণে বলা হয়, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম ফেজের নির্মান কাজের ৭৮.৩৮ শতাংশ অগ্রগতি হয়েছে, দ্বিতীয় ফেজে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি ৪৯.৮৭ শতাংশ।
বৈদ্যুতিক ও যান্ত্রিক সিস্টেমের সমন্বিত অগ্রগতি এবং রোলিং স্টক (রেল কোচ) এবং ডিপো সরঞ্জাম সংগ্রহে ৪৩.৩৮ শতাংশ অগ্রগতি হয়েছে।
মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ ছিল ২০.১০ কিলোমিটার তবে এখন কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত আরো ১.১৬ কিলোমিটার বাড়ানো হয়েছে। এতে স্টেশন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ টি।
ম্যাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটি লাইন-৬ মোট ২১ কিলোমিটার রুটে মোট ১৬ টি স্টেশন থাকবে। স্টেশনগুলো হচ্ছে উত্তরা নর্থ, উত্তরা সেন্টার, উত্তরা সাউথ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজিপাড়া, শেওরাপাড়া, আগারগাঁও, বিজয় স্মরণী, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা ইউনিভার্সিটি, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল।
বাসস/এসপিএল/এসএএস/অনু এমএবি/২৩৪২/এবিএইচ