ভারতের ১১টি শহরে পাঠানো হল ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’

343

নয়াদিল্লী, ১৩ জানুয়ারি, ২০২১ (বাসস): ভারতের ১৩টি শহরে করোনাভাইরাসের ভ্যাকসিন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)’র কোভিশিল্ডে’র প্রথম চালান পাঠানোর একদিন পর আজ ভোরে উড়োজাহাজে করে ভারতের ১১টি শহরে ভারত বায়োটেকের ভ্যাকসিন ‘কোভ্যাক্সিন’ পাঠানো হয়েছে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রা জেনেসা যৌথভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন কোভিশিল্ড উদ্ভাবন করেছে এবং এসআইআই ভ্যাকসিনটি উৎপাদন করেছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কোভিশিল্ড ইতোমধ্যেই গন্তব্যে পৌঁছে গেছে। আজ কোম্পানি ইস্যুকৃত এক বিবৃতিতে বলা হয়েছে, যে ১১টি শহরে ‘কোভ্যাক্সিন’ ভ্যাকসিন পাঠানো হয়েছে, সেগুলো হলোÑ গণভারাম, গুয়াহাটি, পাটনা, দিল্লী, কুরুক্ষেত্র, ব্যাঙ্গালোর, পুনে, ভূবনেশ্বর, জয়পুর, চেন্নাই ও লক্ষেèৗ। এতে আরো বলা হয়, ‘৫৫ লাখ ডোজ কোভ্যাক্সিনের জন্য সরকারের ক্রয়াদেশ পাওয়ার পর, ভারত বায়োটেক ভ্যাকসিনের প্রথম চালানটি পাঠিয়ে দিয়েছে।’
কোভ্যাক্সিন একটি দেশীয় কোভিড-১৯ এর ভ্যাকসিন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলোজি (এনআইভি) এর সহযোগিতায় এটি উদ্ভাবিত হয়েছে।
ভারত ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী করোনা ভাইরাসের বিরুদ্ধে ব্যাপক ভ্যাক্সিনেশন অভিযান শুরু করতে যাচ্ছে। এ সময় প্রায় ১ দশমিক ৩ বিলিয়ন ভারতীয় নাগরিককে ভ্যাকসিন প্রদান করা হবে। কর্মকর্তারা একে কোভিড-১৯ এর বিরুদ্ধে ‘বিশ্বের সর্ববৃহৎ অভিযান’ হিসেবে অভিহিত করেছেন।
কোভিশিল্ড’ এর প্রথম চালানটি ইন্ডিয়ান এয়ার লাইন্স-এয়ার ইন্ডিয়া, স্পিসজেট এবং ইন্ডিগো’র উড়োজাহাজের মাধ্যমে গতকাল দিল্লী, চেন্নাই, কোলকাতা, গুয়াহাটি, শিলং, আহমেদাবাদ, হায়দ্রাবাদ, বিজয়ওয়াদা, ভূবনেশ্বর, পাটনা, বেঙ্গালুরু, লক্ষেèৗ ও চান্ডিগাড়ে পাঠানো হয়েছে।
৩ জানুয়ারি ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) জরুরি ব্যবহারের জন্য কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের অনুমোদন দেয়। সরকারি সূত্র জানায়, প্রথম পর্যায়ে ভারতের ভ্যাক্সিনেশন পরিকল্পনা হচ্ছেÑ ৩০ মিলিয়ন সম্মুখযোদ্ধাকে ভ্যাকসিন প্রদান করা এবং এরপর আগামী কয়েক মাসের মধ্যে ৩শ’ মিলিয়ন নাগরিককে ভ্যাক্সিনেশনের আওতায় নিয়ে আসা।