বাসস দেশ-৩৮ : খালের মধ্যে থাকা ৩ বহুতল ভবনের বর্ধিতাংশ ও ১২ বেইলি ব্রিজ অপসারণ

174

বাসস দেশ-৩৮
জলাবদ্ধতা-অভিযান
খালের মধ্যে থাকা ৩ বহুতল ভবনের বর্ধিতাংশ ও ১২ বেইলি ব্রিজ অপসারণ
ঢাকা, ১৩ জানুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকার খালগুলোতে জলপ্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম, সীমানা নির্ধারণের পাশাপাশি খালের মধ্যে থাকা ৩ বহুতল ভবনের বর্ধিতাংশ ও ১২ বেইলি ব্রিজ অপসারণ করা হয়েছে।
আজ কদমতলা খালের (জিরানী খাল একটু সামনে গিয়ে কদমতলা খাল নাম ধারণ করেছে) সীমানার মধ্যে থাকা একটি ৯ তলাবিশিষ্ট ভবনসহ তিনটি বহুতল ভবনের বর্ধিতাংশ ভেঙে অপসারণ করা হয়েছে।
এ সময় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে খালের উপর খাল পারাপারের জন্য নির্মিত ১২টি বেইলি ব্রিজ অপসারণ করা হয় এবং ২ জনকে ১৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
অভিযানে কদমতলা ব্রিজ থেকে শুরু করে মান্ডা খালের অভিমুখে প্রবাহিত খালের উপর একটি ৯ তলা, একটি ৩ তলা ও একটি ২ তলা ভবনের খালের দিকে বর্ধিতাংশ ভেঙে অপসারণ করা হয়। তন্মধ্যে একটি ৯ তলা ভবন রয়েছে।
অভিযানকালে স্থানীয় কাউন্সিলরা উপস্থিত ছিলেন। এ সময় এলাকাবাসী কর্পোরেশনের খাল উদ্ধার কর্মসূচির প্রশংসা করেন এবং অভিযান অব্যাহত রাখার অনুরোধ জানান।
করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ এবং তানজিলা কবির ত্রপা এই অভিযানের নেতৃত্ব দেন।
অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের খালগুলোতে জলপ্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যে চলমান কার্যক্রমের অংশ হিসেবে আজ কদমতলা খালের সীমানার মধ্যে থাকা তিনটি বহুতল ভবনের বর্ধিতাংশ এবং অননুমোদিত ১২টি বেইলি ব্রিজ অপসারণ করা হয়েছে।
এদিকে আজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মুনিরুজ্জামানের নেতৃত্বে ধোলাইখাল ট্রাক স্ট্যান্ডে অভিযান পরিচালনা করা হয়। কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান অভিযান প্রসঙ্গে বলেন, ধোলাই খাল ট্রাক স্ট্যান্ডের একটি অংশে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) নির্মাণের লক্ষ্যে আজ আমরা ৬০ ফুট বাই ৬০ ফুট অংশ হতে ট্রাকগুলো সরিয়ে দিয়েছি। এই জায়গা কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে বুঝিয়ে দেয়া হয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/২২২৮/-কেএমকে