বাসস দেশ-৩২ : ‘মুজিববর্ষ’ উপলক্ষে পাবনায় একহাজার ৮৬টি পরিবার পাচ্ছে ‘স্বপ্নের নীড়’

172

বাসস দেশ-৩২
মুজিববর্ষ- স্বপ্নের নীড়
‘মুজিববর্ষ’ উপলক্ষে পাবনায় একহাজার ৮৬টি পরিবার পাচ্ছে ‘স্বপ্নের নীড়’
পাবনা, ১৩ জানুয়ারি, ২০২১ (বাসস): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে ‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ শীর্ষক শ্লে¬াগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জেলার একহাজার ৮৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে ‘স্বপ্নের নীড়’।
পাবনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ‘মুজিববর্ষ’ উপলক্ষে আশ্রয়ন প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে নির্মিত ঘরগুলো শিগগরিই গৃহহীনদের মাঝে দুইশতাংশ জমিসহ সেমি পাকাঘর হস্তান্তর করা হবে। জেলার সদর উপজেলায় ৪৪৯ টি, সাঁথিয়ায় ৩৭২টি,আটঘরিয়ায় ৮৫, ফরিদপুর ৫০টি, ঈশ্বরদীতে ৫০টি, চাটমোহরে ৩০টি, সুজানগরে ২০টি, বেড়ায় ২০টি এবং ভাঙ্গুড়া উপজেলায় ১০টি পরিবার এই ‘স্বপ্নের নীড়’ পাবে।
জেলা প্রশাসন সূত্রে আরও জানা যায়, আশ্রয়ন প্রকল্পের আওতায় সেমিপাকা এসব ঘরে ইটের দেয়াল, কংক্রিটের নির্মিত পাকামেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি দু’টিকক্ষ থাকবে। এ আবাসনে আরও থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা। প্রতিটি গৃহ নির্মানে ব্যয় হচ্ছে একলাখ ৭১ হাজার চারশ’ টাকা।
পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না-এই ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যেই ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মানের এ কার্যক্রম চলছে।
তিনি বলেন, ‘প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই পাবেন এ ঘরগুলো। ঘর বরাদ্দের ক্ষেত্রে কেউ যেন অনৈতিক সুবিধা না নিতে পারেন সেজন্য সঠিকভাবে তদারকি করা হচ্ছে। পাশাপাশি নির্মাণাধীন ঘরের কাজের মান শতভাগ ঠিক রাখতে প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে।’
বাসস/এনডি/সংবাদদাতা/২২১৪/-এমকে