বাসস দেশ-১০ : জয়পুরহাটে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে ৫১ কোটি ২৫ লাখ টাকা বিতরণ

123

বাসস দেশ-১০
সামাজিক নিরাপত্তা
জয়পুরহাটে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে ৫১ কোটি ২৫ লাখ টাকা বিতরণ
জয়পুরহাট, ১৩ জানুয়ারি, ২০২১ (বাসস) : ক্ষুধামুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় জয়পুরহাট জেলায় এক বছরে ৫১ কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৪০০ টাকা ভাতা বিতরণ করা হয়েছে।
জেলা সমাজসেবা অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, প্রধানমন্ত্রীর ১০ টি বিশেষ উদ্যোগের একটি হচ্ছে সামাজিক নিরাপত্তা কর্মসূচী। যার লক্ষ্য হচ্ছে দরিদ্র ও বিপন্ন মানুষের মুখে হাসি ফোটানো। ক্ষুধামুক্ত বাংলাদেশ বিনির্মাণে সামাজিক নিরাপত্তা কার্যক্রমে সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আওয়ামীলীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। সমাজকল্যাণ মন্ত্রণালয় মানব সম্পদ উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বলয় নির্মাণে ৪৭ এর অধিক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।
জয়পুরহাট জেলা সমাজসেবা কার্যালয় ২০২০ সালর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছরে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় ৫১ কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৪০০ টাকা ভাতা হিসেবে
বে বিতরণ করা হয়েছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় বিতরণ করা ভাতার মধ্যে রয়েছে ৭৬২ জন পেয়েছেন ৯ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা, বয়স্ক ভাতা হিসেবে ৩১ হাজার ৭৬৩ জন পেয়েছেন ১৯ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকা, বিধবা ও স্বামী নিগৃহিতা ভাতা বাবদ ১৫ হাজার ৫৮৪ জনকে দেওয়া হয়েছে ৯ কোটি ৩৫ লাখ ৪ হাজার টাকা, ১২ হাজার ৫৪২ জনকে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা দেওয়া হয়েছে ১১ কোটি ২৮ লাখ ৭৮ হাজার টাকা, ৫৯০ জন প্রতিবন্ধী কে শিক্ষা উপবৃত্তি বাবদ দেওয়া হয়েছে ৩ লাখ ৭২ হাজার টাকা, দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর ভাতা হিসেবে ২৫১ জনকে দেওয়া হয়েছে ১৫ লাখ ৬ হাজার টাকা, দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি হিসেবে দেওয়া হয়েছে ১৭ লাখ ৬৪ লাখ ৪শ টাকা, ক্ষুদ্র নৃ-তাত্তিক জনগোষ্ঠীর মাঝে বার্ষিক এককালীন অনুদান হিসেবে ২ হাজার ১৩১ জনকে দেওয়া হয়েছে ১ কোটি ৬ লাখ ৫৫ হাজার টাকা, ক্ষুদ্র নৃ-তাত্তিক জনগোষ্ঠীর বিশেষ শিক্ষা সহায়তা হিসেবে ৮১ জনকে দেওয়া হয়েছে ৩ লাখ ২৪ হাজার টাকা । এ ছাড়াও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের পাশাপাশি বিশেষ ভাতা হিসেবে হিজড়া সম্প্রদায়ের ৩০ জনকে ২ লাখ ১৬ হাজার টাকা বয়স্ক ভাতা প্রদান করা হয়েছে বলে জানান, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক মো: ইমাম হাসিম । বর্তমানে দেশের মহামারী করোনা প্রাদূর্ভাবের কারণে সমাজের অসহায়, ছিন্নমূল মানুষদের জীবিকা নির্বাহে বিশেষ ভূমিকা রাখছে সরকারের এ সামাজিক নিরাপত্তা কর্মসূচী বলেও জানান তিনি।
বাসস/এনডি/সংবাদদাতা/১৪৫০/নূসী