বাসস ক্রীড়া-১৭ : অলিম্পিক বাতিলের রিপোর্ট ‘মিথ্যা’

89

বাসস ক্রীড়া-১৭
অলিম্পিক-টোকিও-ভাইরাস
অলিম্পিক বাতিলের রিপোর্ট ‘মিথ্যা’
টোকিও, ১২ জানুয়ারি ২০২১ (বাসস/এএফপি) : জনমত জরিপে অলিম্পিক আয়োজনে জোড়ালো সমর্থন পেয়েছে জানিয়ে টোকিওর আয়োজকরা মঙ্গলবার বলেছেন ‘গেমস বাতিলের সিদ্ধান্ত আগামী মাসে সিদ্ধান্ত নেয়া হবে’ বলে প্রকাশিত খবর পুরোপুরি ‘মিথ্যা’।
জাপানের রাজধানী টোকিওতে গত জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমস। তবে করোনার কারণে সেটি সম্ভব হয়নি। যে কারণে আগামী বছর গেমসটি অনুষ্ঠিত হওয়ার সুচি রয়েছে।
কর্মীদের উদ্দেশ্যে নববর্ষের বক্তব্যে টোকিও ২০২০ গেমসের প্রধান নির্বাহি (সিইও) তোশিরো মুটো রোববার প্রকাশিত কিয়োডো নিউজ জরিপের রিপোর্টকে উদ্বৃত করেন। সেখানে বলা হয়েছে জরিপে অংশ নেয়া ৪৫ শতাংশ মানুষ চায় ২০২০ গেমসটি আরো বিলম্বিত হোক। ৩৫শতাংশ পুরো আয়োজনটিই বাতিলের পক্ষে।
মুটো বলেন,‘ যারা এই গেমসটি বাতিল চাইছেন তাদের সংখ্যা ৫ শতাংশ বেড়েছে। এই গেমসটি স্থগিত করার পক্ষে সমর্থনও বেড়েছে। এর মানে ওই লোকগুলো চায় গেমসটি হোক। আমরাও চাই এটি হোক। আমাদের এন্টি ভাইরাস ব্যবস্থাসহ গেমসটির নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে । আপনি যদি ওই বিষয়গুলোকেও ভাবনার মধ্যে আনেন তাহলে আমি দৃঢ়ভাবে বিশ^াস করি আরো বেশী সংখ্যক লোক এর সমর্থনে এসে দাঁড়াবে।’
জাপানের গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা ‘মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছেন মুটো। সেখানে দাবী করা হয় যে, গেমস নিয়ে আগামি ফেব্রুয়ারিতে আলোচনায় বসবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ও টোকিও ২০২০ আয়োজকরা।
মুটো বলেন,‘ ওই জাতীয় রিপোর্টগুলো প্রকাশিত হলে কিছু মানুষ উদ্বিগ্ন হয়ে যায় । আমি বলতে চাই, আমরা সেই পথে কিছু ভাবছি না। তাই ওই রিপোর্টগুলো ভিত্তিহীন বলছি।’
বাসস/এএফপি/এমএইচসি/২০০৫/স্বব