বাসস দেশ-৩৯ : পার্বত্য অঞ্চলের সব বিদ্যালয়কে স্কুল ফিডিংয়ের আওতায় আনার সুপারিশ

198

বাসস দেশ-৩৯
কমিটি-পার্বত্য চট্টগ্রাম
পার্বত্য অঞ্চলের সব বিদ্যালয়কে স্কুল ফিডিংয়ের আওতায় আনার সুপারিশ
ঢাকা, ১২ জানুয়ারি, ২০২১ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় পার্বত্য অঞ্চলের সব বিদ্যালয়কে স্কুল ফিডিংয়ের আওতায় আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ দবিরুল ইসলামের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। সভা চলকালে কমিটি সভাপতি শারীরিকভাবে অসুস্থ বোধ করায় তাঁর অনুরোধে কমিটির সিনিয়র সদস্য এ. বি. এম ফজলে করিম চৌধুরী সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা সভায় অংশগ্রহণ করেন।
সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থা এবং চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি, জনবল কাঠামো, প্রকল্প পরিচালকগণের মেয়াদকাল, ব্যবহৃত যানবাহন ও ইকুইপমেন্টসমূহের যথাযথ ব্যবহার নিয়ে আলোচনা করা হয়। এছাড়া পার্বত্য চট্টগ্রাম এলাকার জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে পর্যটন শিল্পকে ত্বরান্বিত করার জন্য তিন জেলায় তিনটি ইকো পার্ক স্থাপন; তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা ও করোনা সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।
সভায় রাউজান ঢালাইর মুখ থেকে রাঙ্গামাটি পর্যন্ত পাকা রাস্তা ৪ (চার) লেনে রূপান্তর এবং তিন পার্বত্য জেলায় কক্সবাজারের ন্যায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বহুতল বিশিষ্ট ভবন নির্মাণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
পার্বত্য এলাকার সিভিল সার্জনদের দায়িত্ব যথাযথভাবে পালনের লক্ষ্যে পাহাড়ে চলাচল উপযোগী মানসম্মত গাড়ী এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে পাহাড়ে চলাচল উপযোগী এ্যাম্বুলেন্স সরবরাহ করার জন্য কমিটি সুপারিশ করে।
সভায় পার্বত্য এলাকায় কমিউনিটি ক্লিনিক স্থাপনে জনসংখ্যার ভিত্তিতে না করে দূরত্ব বিবেচনায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ কর হয়।
পার্বত্য অঞ্চলের সকল বিদ্যালয়কে স্কুল ফিডিং এর আওতায় নিয়ে আসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।
পার্বত্য এলাকায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রীজগুলো চিহ্নিত করে চলাচলের উপযোগী করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিটি থেকে সুপারিশ করা হয়।
সভায় আইন শৃঙ্খলা রক্ষার জন্য পার্বত্য এলাকায় একটি হেলিকপ্টর সরবরাহ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানীয় প্রতিনিধি, সরকারি কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯১০/-কেএমকে