বাসস দেশ-৩৭ : আহমদ শফীকে হত্যার অভিযোগ: তদন্তকাজ শুরু পিবিআইয়ের

192

বাসস দেশ-৩৭
পিবিআই-হাটহাজারী মাদ্রাসা পরিদর্শন
আহমদ শফীকে হত্যার অভিযোগ: তদন্তকাজ শুরু পিবিআইয়ের
চট্টগ্রাম, ১২ জানুয়ারি, ২০২০ (বাসস) : চট্টগ্রামে হেফাজতে ইসলামের সাবেক আমির আল্লামা শাহ আহমদ শফীকে হত্যার অভিযোগে আদালতে দায়ের করা মামলার তদন্তকাজ শুরু করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)। মঙ্গলবার (১২ জানুয়ারি) সকালে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসা এলাকা পরিদর্শন করে পিবিআই টিম সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন।
গত ১৭ ডিসেম্বর চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিবলু কুমার দে এর আদালতে মামলাটি দায়ের করেন আল্লামা শফীর শ্যালক মোহাম্মদ মাঈনুদ্দিন। আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের দায়িত্ব দিয়েছেন। এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
মামলায় হেফাজতের সদ্যগঠিত কমিটির যুগ্ন মহাসচিব মামুনুল হক ছাড়াও অন্য অভিযুক্তরা হলেন- নাছির উদ্দিন মুনির, আজিজুল হক ইসলামাবাদী, মীর ইদ্রিস, হাবিব উল্লাহ, আহসান উল্লাহ, জাকারিয়া নোমান ফয়েজী, নুরুজ্জামান নোমানী, আব্দুল মতিন, মো. শহীদুল্লাহ, মো. রিজওয়ান আরমান, মো. নজরুল ইসলাম, হাসানুজ্জামান, এনামুল হাসান ফারুকী, মীর সাজেদ, জাফর আহমদ, মীর জিয়াউদ্দিন, আহমদ, মাহমুদ, আসাদউল্লাহ, জোবায়ের মাহমুদ, এইচ এম জুনায়েদ, আনোয়ার শাহ, আহমদ কামাল, নাছির উদ্দিন, কামরুল ইসলাম কাসেমী, মোহাম্মদ হাসান, ওবায়দুল্লাহ ওবাইদ, জুবায়ের, মোহাম্মদ, আমিনুল হক, রফিক সোহেল, মোবিনুল হক, নাঈম, হাফেজ সায়েম উল্লাহ ও হাসান জামিল। এছাড়া মামলায় অজ্ঞাতনামা আরও ৮০-৯০ জনকে আসামি করা হয়েছে।
পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বিশেষ পুলিশ সুপার ইকবাল হোসেন বলেন, তদন্তের অংশ হিসেবে পিবিআই ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্তের বিষয়ে আমরা বেশ কয়েকজনের সঙ্গে কথা বলেছি। তদন্তের স্বার্থে বেশি কিছু বলা যাবে না। তবে আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার লক্ষ্যে আমরা কাজ করছি। তিনি বলেন, আল্লামা শাহ আহমদ শফীকে হত্যার অভিযোগে মামলার এজাহারে যেসব বিষয় উল্লেখ করা হয়েছে সব পুঙ্খানুপুঙ্খ যাচাই বাছাই করা হচ্ছে। আলামত সংগ্রহের পাশাপাশি তদন্তের স্বার্থে যা কিছু করা প্রয়োজন সব করা হবে। এ সময় পিবিআই জেলার পুলিশ সুপার নাজমুল হাসানও উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে হেফাজত আমীর আল্লামা জুনায়েদ বাবুনগরী সাংবাদিকদের বলেন, আমি কিছু বলতে পারব না। তদন্ত দল যা কিছু জিজ্ঞেস করেছেন আমরা তাদের বলেছি। আমাদের যা বক্তব্য ছিল আমরা সংবাদ সম্মেলনে বলে দিয়েছি। #
বাসস/জিই/কেএস/১৯০০/-কেএমকে