বাসস দেশ-৩২ : গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ইনকিউবেটরে ৪টি উটপাখির ছানার জন্ম হয়েছে

86

বাসস দেশ-৩২
বঙ্গবন্ধু সাফারি পার্ক- উটপাখি
গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ইনকিউবেটরে ৪টি উটপাখির ছানার জন্ম হয়েছে
গাজীপুর, ১২ জানুয়ারি, ২০২১ (বাসস): জেলার শ্রীপুর উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রথমবারের মতো ইনকিউবেটরে উটপাখির চারটি ছানার জন্ম হয়েছে।
সাফারি পার্ক সূত্রে জানা গেছে, ৬ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত চারটি উটপাখির ছানা পাওয়া গেছে এবং আরও পাওয়ার সম্ভাবনা আছে।
বঙ্গবন্ধু সাফারি পার্কের ওয়াইল্ডলাইফ ইন্সপেক্টর আনিসুর রহমান জানান, দুটি উটপাখি পালাক্রমে বেশ কিছুদিন ধরে অনেকগুলো ডিমে তা দিচ্ছে।এগুলোর মধ্যে কয়েকটি ডিম আশপাশে ছড়িয়ে ছিল।সেগুলো ইনকিউবেটর মেশিনে দেয়ায় এবার সুফল পাওয়া গেছে।
তিনি জানান, প্রাকৃতিকভাবে উটপাখির ছানার জন্মহার খুবই কম। ইতিমধ্যে ময়ূরের ডিম ফুটানোর জন্য পার্কে ইনকিউবেটর মেশিন ছিল। সেই মেশিনের মাধ্যমে উটপাখির ডিম ফোটানোর চেষ্টা করা হয়। পাখিগুলো প্রকৃতিতে যেভাবে ডিমে তা দেয়, ঠিক সেই বিষয়গুলো মাথায় রেখে ইনকিউবেটর মেশিনে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা হয়। গত কয়েক বছর প্রকৃতিতেই বেশ কয়েকটি বাচ্চা ফুটেছিল। তবে সেগুলোর মধ্যে বেশির ভাগই মারা গেছে।
এই কর্মকর্তা বলেন, ‘ইনকিউবেটরে ডিমগুলো রেখে প্রতিদিন নিয়ম করে তিনবার ঘোরাতে হয়। ৩৮ দিন রাখার পর হ্যাচারে নিয়ে চার থেকে পাঁচদিন রাখা হয়। সেখানেই ডিমগুলো ফুটে বাচ্চা বের হয়। মূলত, উটপাখির বাচ্চা ফুটতে ৪২ দিন সময় লাগে।’
তিনি জানান, গত ৬ জানুয়ারি দুটি, ৭ জানুয়ারি একটি এবং ৮ জানুয়ারি একটি ছানা পাওয়া গেছে।
সাফারি পার্কের কর্মকর্তারা জানান, উটপাখি আবদ্ধ অবস্থায় ৬০ বছর বেঁচে থাকে। অন্যদিকে, প্রকৃতিতে ৪০ থেকে ৪৫ বছর বাঁচে। এদের ওজন ৬৩ থেকে ১৪৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। তবে গড় হিসাবে পুরুষ উটপাখির ওজন ১১৫ কেজি ও নারী উপপাখির ওজন ১০০ কেজি পর্যন্ত হয়ে থাকে। উটপাখি লম্বা পায়ে ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে দৌঁড়াতে পারে।
সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, ‘ উটপাখির একেকটি ডিম থেকে বাচ্চা বের হয়ে আসতে সাত থেকে আটঘণ্টা সময় লাগে। ৬ জানুয়ারি দুপুরের দিকে একটি ডিম ফোটে এবং এরপর সেটি থেকে ধীরে ধীরে ছানাটি বের হয়ে আসতে রাত ১১টার বেজে যায়। এভাবেই ছয়দিন ধরে চারটি ছানা পাওয়া গেছে। মেশিনের ভেতরে আরও একটি ডিমের নড়াচড়া দেখা গেছে। এতে আরও একটি ছানা পাওয়ার আশা আছে।’
তিনি জানান, এছাড়াও দুটি উটপাখি ডিম নিয়ে বসে আছে। অনুকূল পরিবেশে সেখান থেকেও দু’একটি ছানা পাওয়ার সম্ভাবনা আছে। সাফারি পার্কে প্রথমবারের মতো ইনকিউবেটরে উটপাখির ছানা জন্মের ঘটনাটি সবাইকে আশান্বিত করছে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/এনডি/সংবাদদাতা/১৮৪৫/-এমকে