বাসস ক্রীড়া-৭ : ৫৩ বছর বয়সেও পেশাদার ফুটবলার

119

বাসস ক্রীড়া-৭
ফুটবল-বয়স
৫৩ বছর বয়সেও পেশাদার ফুটবলার
টোকিও, ১২ জানুয়ারি, ২০২১ (বাসস) : জাপানের পেশাদার ফুটবল ক্লাব ইয়োকোহামা এফসি’র হয়ে চুক্তি নবায়ন করে ইতিহাস রচনা করেছেন ফরোয়ার্ড কাজুইওশি মিউরা। ৫৩ বছর বয়সে চুক্তি নবায়ন করে তিনি পেশাদার ফুটবলে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে রেকর্ড সৃষ্টি করেছেন।
জাপানীজ ফুটবলে মিউরা ‘কিং কাজু’ হিসেবে পরিচিত। আগামী ২৬ ফেব্রুয়ারি মিউরা ৫৪ বছরে পা রাখতে যাচ্ছেন। এর একদিন পরে ২০২১ সালের জে-লিগ শুরু হতে যাচ্ছে। ২০০৫ সালে ইয়োকোহামায় যোগ দেবার পর এনিয়ে টানা ১৭ মৌসুম এই ক্লাবে খেলতে যাচ্ছেন মিউরা।
২০১৭ সালে জাপানের দ্বিতীয় বিভাগের ম্যাচে থেসপাকুসাতসু গানমার বিপক্ষে সর্বশেষ গোল করেছিলেন জাপান জাতীয় দলের সাবেক এই স্ট্রাইকার। ৫০ বছর ১৪ দিন বয়সে জাপানীজ পেশাদার লিগে গোল করে তিনি সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে অনন্য এক কীর্তি গড়েছিলেন।
১৯৮৬ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ক্যারিয়ার শুরু করা মিউরার জন্য ২০২১ সাল হতে যাচ্ছে পেশাদার ফুটবল জীবনের ৩৬তম মৌসুম।
৯০’র দশকের শুরুতে জাপানের ফুটবলীয় ইতিহাসের স্বর্ণালী যুগ শুরুর সময়টিতে মিউরা দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ইতালিতে যাবার আগে তিনি ১৯৯৩ ও ৯৪ সালে জে-লিগে ভার্ডি কাওয়াসাকিকে শিরোপা উপহার দিয়েছেন। সিরি-এ লিগে তিনি জেনোয়াতে খেলেছেন। এছাড়াও তিনি ক্রোয়েশিয়া ও অস্ট্রেলিয়ান লিগেও খেলেছেন।
১৯৯২ সালে তিনি জাপানের হয়ে এশিয়া কাপ জয় করেছেন। তবে ছয় বছর পর বিশ^কাপে জাপানের অভিষেক দলটিতে তিনি ছিলেন না। জাতীয় দলের জার্সি গায়ে ৮৯ ম্যাচে তিনি করেছেন ৫৫ গোল।
২০১৯ সালে তিনি ইয়োকোহামাকে শীর্ষ লিগে উন্নীত করতে মিউরা সহযোগিতা করেন।
বাসস/নীহা/১৭২৫/স্বব