বাসস দেশ-১১ : বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খানের প্রথম জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত

127

বাসস দেশ-১১
সাংবাদিক-জানাজা-সুপ্রিমকোর্ট
বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খানের প্রথম জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত
ঢাকা, ১২ জানুয়ারি, ২০২১ (বাসস) : বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের প্রথম জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার সকাল ১০টা ১০ মিনিটের দিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে মিজানুর রহমান খানের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।
জানাজায় সুপ্রিমকোর্টের বিচারপতি, আইনজীবী ও সাংবাদিকরা অংশ নেন।
জানাজা শেষে মিজানুর রহমান খানের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সুপ্রিমকোর্ট বার এবং আইন, আদালত ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ‘ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ)।
মিজানুর রহমান খানের ছোট ভাই মশিউর রহমান খান জানান, পরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে মিজানুর রহমান খানের জানাজা অনুষ্ঠিত হবে।
জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণের জানাজা শেষে মিজানুর রহমান খানের মরদেহ কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ের সামনে নেয়া হবে শ্রদ্ধা নিবেদনের জন্য। মিজানুর রহমান খানকে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।
গতকাল সোমবার ১১ জানুয়ারি সন্ধ্যায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মিজানুর রহমান খান মারা যান। তাঁর বয়স হয়েছিল ৫৩ বছর। তিনি মা, স্ত্রী, তিন সন্তান, পাঁচ ভাই, তিন বোনসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
মিজানুর রহমান খান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তাঁর নমুনা পরীক্ষায় গত ২ ডিসেম্বর করোনা পজিটিভ রিপোর্ট আসে। তিনি ৫ ডিসেম্বর গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি হন। তাঁর শারীরিক সমস্যা বাড়লে সেখান থেকে ১০ ডিসেম্বর তাঁকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দেয়া হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত শনিবার বিকেলে তাঁকে লাইফ সাপোর্টে নেয়া হয়। গতকাল সন্ধ্যা ৬টা ৫ মিনিটে তাঁকে মৃত ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক।
বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, সংগঠন ও রাজনৈতিক দল। অসংখ্য মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক জানাচ্ছেন।
দীর্ঘ তিন দশকের সাংবাদিকতা পেশায় আইন, সংবিধান বিষয়ে লেখালেখি ও সাংবাদিকতায় মিজানুর রহমান খান ছিলেন পথিকৃৎ।
তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক, বাংলাদেশের রাজনৈতিক সংকটের স্বরূপ, ১৯৭১ আমেরিকার গোপন দলিল ও মার্কিন দলিলে মুজিব হত্যাকান্ড।
সাংবাদিক মিজানুর রহমান খান ১৯৬৭ সালের ৩১ অক্টোবর বরিশাল বিভাগের ঝালকাঠির নলছিটিতে জন্মগ্রহণ করেন। তিনি বরিশালের ব্রজমোহন (বিএম) কলেজ থেকে হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি নেন ১৯৮৮ সালে। দীর্ঘদিন ধরে সাংবাদিকতায় থাকা মিজানুর রহমান খান ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত যুগান্তর-এর বিশেষ সংবাদদাতা ও সহকারী সম্পাদক ছিলেন। এরপর সমকাল-এ উপসম্পাদক হিসেবে যোগ দেন। প্রথম আলোয় যোগ দেন ২০০৫ সালের ১ নভেম্বর।
মিজানুর রহমান খানের দুই ভাইও সাংবাদিক। তারা হলেন সিদ্দিকুর রহমান খান ও মসিউর রহমান খান।
মশিউর রহমান খান ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক।
বাসস/এএসজি/ডিএ/১৩৪৭/-আসাচৌ