বাসস বিদেশ-৯ : সম্পর্কের বরফ গলার পর কাতার-সৌদি ফ্লাইট চলাচল শুরু

318

বাসস বিদেশ-৯
কাতার-সৌদি-কুটনীতি
সম্পর্কের বরফ গলার পর কাতার-সৌদি ফ্লাইট চলাচল শুরু
দোহা, ১১ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : কাতার ও সৌদি আরবের মধ্যে সোমবার থেকে পুনরায় বিমান চলাচল শুরু হয়েছে। একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সম্পর্ক স্বাভাবিক করার পর দুদেশের মধ্যে বিমান চলাচল শুরু হচ্ছে।
কাতার ইসলামপন্থী গোষ্ঠীকে সমর্থন দেয় ও ইরানের সঙ্গে খুবই ঘনিষ্ট বলে অভিযোগের ভিত্তিতে সৌদি আরব ও তার মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর ২০১৭ সালের জুন মাসে আকাশসীমা বন্ধ করে দেয়া ছাড়াও কাতারের ওপর অবরোধ আরোপ করে। কাতার বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে।
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের শক্তিশালী কূটনীতি প্রয়াসের পর এই চারটি দেশ গত সপ্তাহে সৌদি মরু শহর আল-উলাতে উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের শীর্ষ সম্মেলনে অবরোধ ও নিষেধাজ্ঞা তুলে নিতে সম্মত হয়।
কাতার ও সৌদি আরবের মধ্যে সাড়ে তিন বছরের মধ্যে প্রথম এই আকাশ যাত্রায় কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক বিমান দোহা থেকে রিয়াদের উদ্দেশে যাত্রা করবে। এয়ারলাইনস-এর সময়সূচি অনুসারে, বিমানটি দোহা থেকে গ্রিনীচ মান সময় ১০৪৫ টায় যাত্রা শুরু করে ১২১০টায় অবতরণ করবে।
এদিকে সৌদি এয়ারলাইন্স- এর ফ্লাইট অনলাইন সময়সূচি অনুসারে রিয়াদ থেকে গ্রিনীচ মান সময় ১৩৪০ টায় দোহার উদ্দেশে ছেড়ে যাবে। জেদ্দা থেকে অন্যান্য পরিষেবা পরবর্তী নির্ধারিত তারিখে শুরু হবে বলে আশা করা হচ্ছে।
নিউইয়র্ক টাইমস জানিয়েছে, কাতার বিমান চলাচলের ক্ষেত্রে সৌদি আরবের আকাশসীমা এড়িয়ে যাওয়ার জন্য ইরানের আকাশসীমা ব্যবহার করায় বার্ষিক ১০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অর্থ ব্যয় করে আসছিল।
বাসস/ অনু-জেজেড/২১৪৫/-শআ