এমএ আজিজের এক দফাই আজকের স্বাধীন বাংলাদেশ : ইঞ্জি. মোশাররফ

724

চট্টগ্রাম, ১১ জানুয়ারি, ২০২১ (বাসস) : সাবেক মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছেন, স্বাধীনতার প্রশ্নে এমএ আজিজের এক দফাই আমাদের আজকের স্বাধীন বাংলাদেশ। এখন বাংলাদেশ রক্ষায় একই এক দফা হলো জঙ্গিবাদ ও যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা। এতেই এমএ আজিজ এবং স্বাধীনতার জন্য আত্মত্যাগকারী ৩০ লক্ষ বাঙালির স্বপ্নপূরণ সম্ভব হবে। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আজ সকালে উত্তর হালিশহরে জননেতা মরহুম আজিজের ৫০ তম মৃত্যুবার্ষিকীতে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে তাঁর মাজার প্রাঙ্গণে স্মরণসভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।
মোশাররফ আরো বলেন, স্বাধীনতাকে রক্ষার জন্য সর্বাত্মক লড়াই অব্যাহত রাখতে হবে। কারণ বাংলাদেশ এখনও নিরাপদ নয়। একজন খালেদা জিয়া স্বাধীনতা বিরোধীদের নেতৃত্ব দিচ্ছেন। তিনি একাত্তরের পাকিস্তানি সেনা নিবাসের সেবাদাসী ছিলেন।
সভাপতির ভাষণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, এমএ আজিজ ৬ দফাকে ১ দফা পরিণত করার প্রধান উদ্যোক্তা। তিনি বাঙালির আশা জাগানিয়া শক্তির প্রেরণা হিসেবে চিরঞ্জীব হয়ে থাকবেন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, এমএ আজিজ মহান মুক্তিযুদ্ধের অন্যতম রূপকার। বঙ্গবন্ধু ৬ দফা ঘোষণার পর তিনি উপলব্ধি করেন ১ দফাই বাংলার মুক্তি। তিনি আরো বলেন, বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এ অর্জনকে ধরে রাখার জন্যে সর্বশক্তি নিয়োগ করতে হবে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আলহাজ লায়ন মোহাম্মদ হোসেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের যুব সাধারণ সম্পাদক বদিউল আলম বদি, মরহুমের সন্তান কার্যনির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, হালিশহর থানা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম কায়সার, ৩৭ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আবদুল মান্নান, ২৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের নাজিমুল ইসলাম মজুমদার। সভামঞ্চে উপস্থিাত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এমএ সালাম, সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ নঈম উদ্দিন চৌধুরী, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা আলহাজ শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান প্রমুখ।
এর আগে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ, কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন এমএ আজিজ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোজাফফর আহমদ।