বাসস দেশ-৪১ (লীড) : সারাদেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত

194

বাসস দেশ-৪১ (লীড)
বঙ্গবন্ধু-স্বদেশ প্রত্যাবর্তন দিবস
সারাদেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত
ঢাকা, ১০ জানুয়ারি, ২০২১ (বাসস) : আজ ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।
দিবসটি উদযাপন উপলক্ষে সারাদেশে আওয়ামী লীগ ও দলের বিভিন্ন সহযোগী সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি নিবেদন এবং আলোচনা সভা।
বাসসের জেলা সংবাদাতাদের পাঠানো খবরে জানা যায়-
ময়মনসিংহ : সকালে দিবসটি উপলক্ষে পুলিশ লাইন্স ‘স্মৃতিতে অম্লান’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা আওয়ামী লীগ। এছাড়াও যুবলীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, বঙ্গবন্ধু পরিষদ, জননেত্রী শেখ হাসিনা পরিষদসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, যুগ্ম সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, যুগ্ম সম্পাদক এম এ কুদ্দুস, শওকত জাহান মুকুল সাংস্কৃতি বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান ভাসানীসহ স্থানীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
নাটোর : জেলা আওয়ামী লীগ পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত এবং শীতবস্ত্র বিতরণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন এবং বিশেষ মোনাজাত করা হয়।
এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের (নাটোর ও নওগাঁ) সংসদ সদস্য রত্মা আহমেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এড. সিরাজুল ইসলাম ও অধ্যাপক শামসুল ইসলাম, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, নাটোর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের সাংঠনিক সম্পাদক এড. মালেক শেখ, উপ দপ্তর সম্পাদক প্রভাষক আকরামুল ইসলাম প্রমুখ। পরে শীতার্ত অসহায় মানুষের মধ্যে ১ হাজার পিস শীতবস্ত্র বিতরণ করেন নেতৃবৃন্দ।
মাগুরা : জেলা আওয়ামী লীগের উদ্যোগে দুপুরে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুন্সি রেজাউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। বক্তব্য রাখেন- জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুস্তম আলী, এ্যাডভোকেট সৈয়দ শরিফুল ইসলাম,বাসুদেব কুন্ডু, প্রাচার সম্পাদক শাখারুল ইসলাম শাকিল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুল আলম বাবুল ফকির, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, পৌর আওয়ামী লীগের সভাপতি বাকি ইমাম, জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদী হাসান রুবেল ও সাধারণ সম্পাদক আলী হোসেন মুক্তা প্রমুখ।
কুড়িগ্রাম : জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে দলটি ও এর অঙ্গ সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনাসভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মো. জাফর আলী (সাবেক এমপি), জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আমানউদ্দিন আহমেদ মঞ্জু, নবনির্বাচিত আওয়ামী লীগের পৌর মেয়র কাজিউল ইসলাম, আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক মমিনুর রহমান মমিন, জেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ফালগুনী তরফদার প্রমুখ।
গোপালগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষে জেলার মুকসুদপুর উপজেলা আওয়ামীলীগের আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার সকালে উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আতিকুর রহমান মিয়া।
উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রবিউল আলম শিকদারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন মুকসুদপুর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রবিউল ইসলাম মোল্যা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশরাফ আলী আশু মিয়া, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হায়দার হোসেন, জেলা পরিষদ সদস্য শাহরিয়ার বিপ্লব, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, পৌর আওয়ামী লীগের সভাপতি মুন্সী আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান মোল্যা প্রমুখ।
অন্যদিকে, গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনাসভা ও টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন ও দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুব। পরে দুপুর ২.৩০টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুবের নেতৃত্বে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
নীলফামারী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আজ রোববার সকাল ১০টার দিকে জেলা ও সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দলীয় কার্যালয় থেকে একটি শোভাযাত্রা নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু চত্বরে অব¯ি’ত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন নেতাকর্মীরা।
সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান ও সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, জেলা যুবলীগের সভাপতি রমেন্দ্রনাথ বর্ধন প্রমুখ।
কর্মসূচিতে জেলা, উপজেলা ও পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও মহিলা আওয়ামী লীগের নেতা কর্মীরা অংশ নেন।
বিকালে জেলা ছাত্রলীগের উদ্যোগে শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়াল বক্তব্য দেন নীলফামারী-২ (সদর) আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।
পাবনা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আজ রোববার বিভিন্ন কর্মসূচি পালন করেছে জেলা আওয়ামী লীগ,পাবনা জেলা পরিষদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।
পাবনা জেলা আওয়ামীলীগ সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন ও আলোচনাসভার আয়োজন করে। এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রোববার বেলা ১১ টায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ার খসরু পারভেজ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন।
দিবসটি উপলক্ষে পাবনা জেলা পরিষদ জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, আলোচনাসভাসহ নানা কর্মসূচী পালন করে। পরিষদের রশিদ হলে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান নির্বাহী কাজী আতিয়ুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চেয়ারম্যান রেজাউল রহিম লাল।
এদিকে, জেলার সাঁথিয়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দিবসটি উপলক্ষে উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আল মাহমুদ দেলোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শামসুল হক টুকু এমপি।
টাঙ্গাইল: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আজ রোববার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন দলীয় নেতৃবৃন্দ।পরে বিকালে ¯’ানীয় শহীদ মিনারে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য ছানোয়ার হোসেন, সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম জোয়াহের এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান অনাছারী, পৌর মেয়র জামিলুর রহমান মিরন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশরাফুজ্জামান স্মৃতি প্রমুখ।
জয়পুরহাট: জাতির পিতা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তণ দিবস উপলক্ষে জেলা আওয়ামীলীগ আজ রোববার দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করে।এছাড়াও শহীদ ডা. আবুল কাশেম ময়দানে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ করে জেলা আওয়ামীলীগস ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা। পরে বিকাল তিনটায় একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিন শেষে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়ে।
জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট-এর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সহসভাপতি এ্যাড. মোমিন আহমেদ চৌধুরী প্রমুখ।
হবিগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরীর ৩০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ রোববার বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী পাঠাগারে সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এ উপলক্ষে সকালে শহরের স্টাফ কোয়ার্টার¯’ বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী পাঠাগারে অধ্যাপক ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে এবং সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুন কিবরিয়া কেয়া চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পরে চল্লিশজন বীর মুক্তিযোদ্ধা, তিনজন নারী মুক্তিযোদ্ধা এবং তিনজন শহীদ পরিবারের সন্তানসহ ১১জন শিক্ষার্থীর হাতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ক বই, শীতবস্ত্র ও শিক্ষা উপকরণ তুলে দেয়া হয়।
সাতক্ষীরা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জেলার সদর উপজেলা আওয়ামীলীগের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা সাড়ে ১১ টায় শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্ক¯’ কেন্দ্রীয় শহীদ মিনারে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
সদর উপজেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মো. আসাদুজ্জামান বাবু। এরআগে একটি র‌্যালী শহরের প্রদান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও নীরবতা পালন করা হয়।
লক্ষ্মীপুর: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে রোববার দুপুর ২টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন লক্ষ্মীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি মিয়া মো. গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন।
এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রোববার বিকালে আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মিয়া মো. গোলাম ফারুক পিংকু। সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগ আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, জেলা স্বে”ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল প্রমুখ।
সদর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মো. হুমায়ূন কবির পাটওয়ারীর সভাপতিত্বে এ অনুষ্ঠান সঞ্চালনা করেন পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. জহির উদ্দিন বাবর।
বাসস/এনডি/সংবাদদাতা/২০৩৫/-কেজিএ/এমকে