বাসস ক্রীড়া-১৫ : প্রয়োজনে ইঞ্জেকশন নিয়ে ব্যাট করবেন জাদেজা

411

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-জাদেজা
প্রয়োজনে ইঞ্জেকশন নিয়ে ব্যাট করবেন জাদেজা
সিডনি, ১০ জানুয়ারি ২০২১ (বাসস) : বাঁ-হাতের বুড়ো আঙ্গুল ভেঙ্গে যাওয়ায়, ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেলেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে সিডনিতে চলমান অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের পঞ্চম দিন দলের প্রয়োজনে ব্যাথানাশক ইঞ্জেকশন নিয়ে ব্যাট হাতে নামতে পারেন তিনি।
সিরিজের তৃতীয় টেস্টে ভারতের ব্যাটিংএর প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্কের শর্ট বলে চোট পান জাদেজা। পরে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, তার বুড়ো আঙ্গুল ভেঙ্গে গেছে। ফলে দ্বিতীয় ইনিংস ফিল্ডিংএ ছিলেন না এই বাঁ-হাতি।
এই ইনজুরি থেকে সেড়ে উঠতে ছ’সপ্তাহ লাগবে জাদেজার। ফলে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দু’টিতে জাদেজাকে পাচ্ছে না ভারত।
ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্তা সংবাদ সংস্থাকে বলেন, ‘সিডনি টেস্টে দরকার হলে পঞ্চম দিন ইঞ্জেকশন নিয়ে ব্যাট করতে পারেন জাদেজা। তবে পুরোপুরি সেরে উঠতে চার থেকে ছয় সপ্তাহ লাগবে তার। তার পরে আরও দু’সপ্তাহ পুর্নবাসন প্রক্রিয়া। ফলে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে তাকে পাওয়া যাবে না।’
এদিকে, জাদেজার মত ব্যাটিং করার সময় হাতের ইনজুরিতে পড়েন উইকেটরক্ষক ঋসভ পান্থও। ফলে দ্বিতীয় ইনিংসে মাঠের বাইরে ছিলেন তিনি। উইকেটের পেছনে দায়িত্ব পালন করতে না পারলেও পঞ্চম দিন ব্যাটিং করবেন পান্থ। পান্থের পরিবর্তে উইকেটের পেছনে দায়িত্ব পালন করেন ঋদ্ধিমান সাহা।
ইনজুরির কারনে ইতোমধ্যে চলমান সিরিজ থেকে ছিটকে গেছেন মোহাম্মদ সামি-উমেশ যাদব ও লোকেশ রাহুল।
সিডনি টেস্ট জিততে আগামীকাল ম্যাচের শেষ দিন ৮ উইকেট হাতে নিয়ে ভারতকে আরও ৩০৯ রান করতে হবে। আর অস্ট্রেলিয়ার জিততে প্রয়োজন প্রতিপক্ষের ৮ উইকেট। অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৪০৭ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৮ রান করেছে ভারত। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ৩১২ রান করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৩৩৮ ও ভারত ২৪৪ রান করেছিলো।
চার ম্যাচের সিরিজে ১-১ সমতা বিরাজ করছে।
বাসস/এএমটি/১৯৫৫/স্বব