বাসস ক্রীড়া-২ : ইব্রাহিমোভিচের ফেরার ম্যাচে তুরিনোকে ২-০ গোলে পরাজিত করেছে মিলান

118

বাসস ক্রীড়া-২
ফুটবল-সিরি-এ
ইব্রাহিমোভিচের ফেরার ম্যাচে তুরিনোকে ২-০ গোলে পরাজিত করেছে মিলান
মিলান, ১০ জানুয়ারি ২০২১ (বাসস) : ইনজুরি কাটিয়ে কাল বদলী খেলোয়াড় হিসেবে এসি মিলানের হয়ে মাঠে ফিরেছেন সুইডিশ তারকা জøাটান ইব্রাহিমোভিচ। মাঠে ফিরেই দলের সুপারস্টারের অসাধারন দক্ষতায় তুরিনোকে ২-০ গোলে পরাজিত করেছে সিরি-এ টেবিলের শীর্ষে থাকা এসি মিলান। গত সপ্তাহে জুভন্টাসের কাছে ৩-১ গোলে পরাজিত হয়ে মৌসুমের প্রথম পরাজয়ের স্বাদ গ্রহণের পাশাপাশি লিগে টানা ২৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড থেকেও বেরিয়ে এসেছিল মিলান।
কিন্তু রাফায়েল লিওর গোলের পর ফ্রাংক কেসির পেনাল্টিতে প্রথমার্ধেই মিলানের জয় নিশ্চিত হয়। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের থেকে চার পয়েন্ট এগিয়ে গেল মিলান।
গত ২২ নভেম্বর নাপোলির বিপক্ষে জোড়া গোল করে থাইয়ের ইনজুরি ও পরবর্তীতে কাফ সমস্যার কারনে মাঠের বাইরে ছিলেন ইব্রাহিমোভিচ। কাল ৮৫ মিনিটে তিনি মাঠে নেমেছিলেন। ম্যাচ শেষে মিলান বস স্টিফানো পিউলি বলেছেন, ‘আমাদের পরিকল্পনাটা একেবারেই স্পষ্ট। ইব্রাহিমোভিচের ফিটনেস প্রমানের জন্য আমরা শেষ ১০ মিনিট হাতে রেখেছিলাম। পরীক্ষায় সে শতভাগ সফল হয়েছে। মূল সমস্যা হচ্ছে পেশীর সমস্যা। দীর্ঘ সময় মাঠের বাইরে থাকায় এখন তাকে মানিয়ে নেবার জন্য আমাদের সহযোগিতা করতে হবে।’
৩৯ বছর বয়সী ইব্রা ইনজুরির আগে ৬ লিগ ম্যচে ১০ গোল করেছেন। তলানির দল তুরিনোর বিপক্ষে শুরু থেকেই আধিপত্য দেখানো মিলানের হয়ে শেষ পাঁচ মিনিটে নিজের যোগ্যতা দেখিয়েছেন ইব্রা।
২৫ মিনিটে লিও গোল করে মিলানকে এগিয়ে দেন। থিও হার্নান্দেজ ও ব্রাহিম দিয়াজের যৌথ প্রচেষ্টায় প্রাপ্ত বল থেকে পর্তুগীজ ফরোয়ার্ড তুরিনো গোলরক্ষক সালভাতোরে সিরিগুকে পরাস্ত করেন। ৩৬ মিনিটে স্পট কিক থেকে কেসি ঠান্ডা মাথায় বল জালে জড়ান। দিয়াজকে ফাউলের অপরাধে তুরিনো অধিনায়ক আন্দ্রে বেলোত্তির বিপক্ষে পেনাল্টি আদায় করে মিলান। ভিএআর রিভিউ পেনাল্টির সিদ্ধান্ত চূড়ান্ত করতে সহযোগিতা করেছে। সাবেক ক্লাবের বিপক্ষে সমতা ফেরাতে ব্যর্থ হয়েছেন রিকার্ডো রড্রিগুয়েজ। বিরতির আগে তার বল ক্রসবারে লেগে ফেরত আসে। পোস্টের খুব কাছে থেকে কেসিকে হতাশ করেন সিরিগু।
বিরতির পাঁচ মিনিট পর মিডফিল্ডার সান্দ্রো টোনালির ইনজুরি মিলানের দু:শ্চিন্তা বাড়িয়েছে। এই ঘটনায় স্বাগতিকরা পেনাল্টি পেলেও ভিএআর রিভিউ তা বাতিল করে দেয়। ঘন্টাখানেক পর দিয়াজও ইনজুরিতে পড়ে মাঠত্যাগ করেন। হলুদ কার্ডের কারনে কালিয়ারির বিপক্ষে মিলানের পরবর্তী ম্যাচে খেলতে পারবেন না লিও। পুরো ম্যাচে মিলানের সাবেক কোচ মার্কো গিয়াম্পাওলোর তুরিনো খুব কমই মিলানের পোস্টে শট করতে পেরেছে। ৭২ মিনিটে বেলোত্তির হেড খুব সহজেই রুখে দেন মিলান গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা।
এই পরাজয়ে তুরিনো টেবিলের ১৯তম স্থানে নেমে গেছে। সেই সুযোগ বোলোনিয়াকে ২-০ গোলে হারিয়ে রেলিগেশন জোন থেকে উঠে এসেছে জেনোয়া।
বেনেভেন্টোকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে জুভেন্টাসকে হটিয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে আটালান্টা। ম্যাচে জোসিপ ইলিসিচ নিজে এক গোল করার পাশাপাশি দুই গোল এসিস্টি করেছেন। পুরো ম্যাচে স্লোভেনিয়ান এই স্ট্রাইকার দারুন ছন্দে ছিলেন। যদি এখনো কোচ জিয়ান পিয়েরো গাসপেরিনির সাথে অধিনায়ক পাপু গোমেজের শীতল সম্পর্ক চলছে।
বাসস/নীহা/১৪২০/স্বব