বাসস দেশ-৪ : চট্টগ্রামে করোনায় ২ জনের মৃত্যু, নতুন ১২৫ বাহক শনাক্ত

134

বাসস দেশ-৪
চট্টগ্রাম-কোভিড
চট্টগ্রামে করোনায় ২ জনের মৃত্যু, নতুন ১২৫ বাহক শনাক্ত
চট্টগ্রাম, ১০ জানুয়ারি ২০২১ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১২৫ জন নতুন ভাইরাসবাহক শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে দুই করোনা রোগীর । সংক্রমণের হার ৯ দশমিক ১৫ শতাংশ।
উল্লেখ্য, সর্বশেষ ২৯ ডিসেম্বর চট্টগ্রামে করোনাক্রান্ত ২ জন মারা যায়। এ দিন নতুন ১২৬ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়। সংক্রমণ হার ৬ দশমিক ৮৭ শতাংশ। এরপর টানা সাত দিন মৃত্যুশূন্য থাকে। এ বছরে প্রথম করোনায় মৃত্যু হয় ৬ জানুয়ারি। এদিন এক রোগী মারা যায় এবং ১১৪ নতুন বাহক শনাক্ত হয়। সংক্রমণ হার ৭ দশমিক শূন্য ৩ শতাংশ। একই দিনে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়ে যায়।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, নগরীর পাঁচটি এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে গতকাল শনিবার চট্টগ্রামের ১ হাজার ৩৬৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১২৫ জনের মধ্যে শহরের বাসিন্দা ১১৩ জন এবং ছয় উপজেলার ১২ জন। এর মধ্যে বোয়ালখালী ও পটিয়ায় ৪ জন করে, হাটহাজারী, রাঙ্গুনিয়া, সাতকানিয়া ও বাঁশখালীতে ১ জন করে রয়েছে। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩১ হাজার ৪৬১ জন, যাতে শহরের বাসিন্দা ২৪ হাজার ৪৩০ এবং গ্রামের ৭ হাজার ৩১ জন।
গতকাল করোনাক্রান্ত দুই রোগীর মৃত্যু হয়। ফলে মৃতের সংখ্যা বেড়ে এখন ৩৬২ জনে দাঁড়িয়েছে। এতে শহরের বাসিন্দা ২৫৯ জন এবং গ্রামের ১০৩ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছে নতুন ৩৪ জন। ফলে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ২৯ হাজার ৭৮৪ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছে ৩ হাজার ৯৭৯ জন এবং হোম আইসোলেশনে থেকে ২৫ হাজার ৮০৫ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হয় ৩৫ জন, ছাড়পত্র নেয় ৩৪ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছে ১ হাজার ৪২০ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৬৪৮ জনের নমুনা পরীক্ষায় ৮ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৫০০ জনের নমুনার মধ্যে ৬৯ জন করোনাক্রান্ত শনাক্ত হয়। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে ১২ টি নমুনার ৯ টিরই রেজাল্ট পজিটিভ আসে।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৭৪ টি নমুনা পরীক্ষা করে ৩৯টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে। তবে ইম্পেরিয়াল হাসপাতালে ৮ টির একটিতেও জীবাণু পাওয়া যায়নি। চট্টগ্রামের ২৪ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হলে পরীক্ষায় সবগুলোরই রিপোর্ট নেগেটিভ আসে।
তবে, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাপাতাল ল্যাবে গতকাল করোনার কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে গত ২৪ ঘণ্টার সংক্রমণ হার ছিল বিআইটিআইডি’তে ১ দশমিক ২৩ শতাংশ, চমেকে ১৩ দশমিক ৮০, আরটিআরএলে ৭৫ শতাংশ, শেভরনে ২২ দশশিক ৪১ শতাংশ । তবে ইম্পেরিয়াল হাসপাতাল ও কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে সংক্রমণ হার শূন্য শতাংশ পাওয়া যায়।
বাসস/জিই/কেএস/১২৫১/জেহক