প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল দক্ষতা থাকতেই হবে : মোস্তাফা জব্বার

721

ঢাকা, ৯ জানুয়ারি, ২০২১ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল দক্ষতা থাকতেই হবে। আগামী দিনে প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় ছাত্র-ছাত্রীদের উপযোগী করে তৈরি করতে না পারলে টিকে থাকা কঠিন হবে। এই জন্য প্রত্যেককে ডিজিটাল দক্ষতা থাকতেই হবে।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত ‘এন্টারপ্রিনিয়ার্স ডায়রি’ শীর্ষক এক ওযেবিনারে আজ সন্ধ্যায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মোস্তাফা জব্বার চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উপযুক্ত শিক্ষক তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, যন্ত্র বা প্রযুক্তি দুটি জায়গা দখল করতে পারবে না । এর একটি মেধা এবং অপরটি হচ্ছে সৃজনশীলতা। মানুষের বেসিক ডিজিটাল দক্ষতা থাকলেও প্রযুক্তির চ্যালেঞ্জ দূর করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।
মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মধ্যে প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রকৃত পরিবেশ, সঠিক দিক-নির্দেশনা ও উপযুক্ত সহায়তা প্রদান খুবই প্রয়োজন। এ সবের পাশাপাশি তাদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে হবে। এতে তাদের ব্যর্থ হওয়ার কোন সুযোগ থাকে না।
অনুষ্ঠানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি‘র উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান এবং অধ্যাপক সাদিয়া আহমেদ প্রমূখ বক্তৃতা করেন।