ইরানে ইউক্রেনীয় বিমান ভূপাতিত হওয়ার এক বছর পর নিহতদের পরিবারসমূহের প্রতি ন্যায়বিচার দাবি

344

টরেন্টো, কানাডা, ৯ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : এক বছর আগে ইরানে ইউক্রেনীয় জেটলাইনার ভূপাতিত হওয়ার ঘটনায় কানাডা ও অন্যান্য দেশের বেশ কজন নাগরিকের নিহত হওয়ার ঘটনার ব্যাপারে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য সংশ্লিষ্ট দেশগুলো শুক্রবার তেহরানের কাছে একটি স্বচ্ছ তদন্ত ও ন্যায় বিচারের আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।
ওই ট্র্যাজেডির প্রতিক্রিয়া জানিয়ে কানাডা, ব্রিটেন, ইউক্রেন, সুইডেন ও আফগানিস্তানের সমন্বয়ে গঠিত একটি গোষ্ঠী এক বিবৃতিতে বলেছে, কোন ঘটনা ও সিদ্ধান্তে এই বিস্ময়কর বিমান দুর্ঘটনায় মোড় নিল, জরুরি ভিত্তিতে তার একটি পূর্ণাঙ্গ ও পুঙ্খানুপুঙ্খ ব্যাখ্যা দেওয়ার জন্য আমরা ইরানের প্রতি আহ্বান জানাই। তারা আরও বলেছে যে, তারা ইরানের কাছে ওই ঘটনার ন্যায়বিচার নিশ্চিত করে ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্থ পরিবারগুলির পূর্ণাঙ্গ ক্ষতিপূরণের দাবি জানাবে।
ঘটনাস্থলে থাকা এএফপি’র এক ফটোগ্রাফার জানান, শুক্রবার বিকেলে কানাডার অন্টারিও প্রদেশের টরেন্টোয় টরেন্টো বিশ্ববিদ্যালয়ের সামনে, মেঘলা আকাশের নীচে প্রায় ২০০ লোককে একত্রে জড়ো হতে দেখে। পরে তারা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের সম্মানে এক মিছিল বের করে। এ সময় বহু লোককে নিহতদের ফটো ও নাম চিত্রিত ফলক নিয়ে আবার অনেককে মুদ্রনের হরফে “জাস্টিস” লেখা কালো মুখোশ পরতেও দেখা যায়।
ডিসেম্বরের শেষে ইরান ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট ৭৫২- এর নিহত প্রতিটি পরিবারকে, ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার প্রদানের প্রস্তাব দেয়।
বৃহস্পতিবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপ চ্যাম্পেঞ্জ ইরানের দেওয়া ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেন, “ইরানের দেওয়া এক তরফা বিবৃতির মাধ্যমে ক্ষতিপূরণের বিষয়টি নির্ধারণ করা হবে না, বরং আলোচনা হতে হবে রাষ্ট্র-থেকে-রাষ্ট্রের অধীনে।’
ইরান ডিসেম্বরের শেষ দিকটায় তার বাহিনী কর্তৃক ২০২০ সালের ৮ ই জানুয়ারি ভুল করে গুলি চালিয়ে জেটটি ভূপাতিতের কথা স্বীকার করে। ওই ঘটনায় বিমানে আরোহন করা কানাডায় স্থায়ী বসবাসরত ৮৫ কানাডিয়ানসহ ১৭৬ জন নিহত হয়। শুক্রবার এক পৃথক বিবৃতিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইরানের কাছে আবারও ওই ট্র্যাজেডির সম্পূর্ণ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য কারণ অনুসন্ধানের দাবি জানিয়েছেন। প্রধানমন্ত্রী স¤প্রতি ৮ ই জানুয়ারিকে ‘জাতীয় বিমান দুর্যোগ ক্ষতিগ্রস্থ স্মরণ দিবস’ হয়ে উঠবে বলেও ঘোষণা করেন।