বাসস দেশ-২৬ : শিগগিরই ভারতে কোভিড-১৯ টিকা পাওয়া যাবে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

201

বাসস দেশ-২৬
ভারত-টিকা-মন্ত্রী
শিগগিরই ভারতে কোভিড-১৯ টিকা পাওয়া যাবে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী
নয়া দিল্লী, ৮ জানুয়ারি, ২০২১ (বাসস): ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন বলেছেন, ভারতে করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা শিগগিরই পাওয়া যাবে। আর তখন স্বাস্থ্যসেবা পেশাজীবী এবং সম্মুখ সারির কর্মীদের প্রথমে টিকা দেওয়া হবে।
মন্ত্রী বলেন, কোভিড-১৯ টিকা আগামী কয়েক দিনের মধ্যেই ভারতে সহজলভ্য হবে। অল্প সময়ের মধ্যে টিকা উৎপাদন করে ভারত বেশ ভালো করেছে।
তিনি আজ তামিলনাড়–র চেন্নাইয়ে টিকা প্রশাসনের দ্বিতীয় অনুশীলন মহড়া পর্যবেক্ষণকালে এসব কথা বলেন।
এর আগে মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ গণমাধ্যমকে বলেছিলেন, ৩ জানুয়ারি ভারতের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ প্রদত্ত ‘সীমিত জরুরি ব্যবহার’ অনুমোদনের ১০ দিনের মধ্যে ভারত টিকা দিতে প্রস্তুত।
ভারতের স্বাস্থ্যমন্ত্রী বলেন, সম্মুখ সারির কর্মীদের পরপরই স্বাস্থ্যসেবা পেশাজীবীদের টিকা দেয়া হবে। তিনি বলেন, লক্ষ লক্ষ স্বাস্থ্যকর্মীদের মহড়ার মাধ্যমে প্রশিক্ষিত করা হচ্ছে এবং অন্যদেরও প্রশিক্ষণের প্রক্রিয়া চলছে।
আজ দেশব্যাপী ৩৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের (ইউটি) ৭৩৬ টি জেলায় তিনটি সেশনে দ্বিতীয় মহড়া সম্পন্ন হয়েছে। প্রায় ১ লাখ ৭০ হাজার টিকা প্রদানকারী এবং তিন লাখ টিকা দলের সদস্যদের টিকা প্রদান কেন্দ্রে এই প্রক্রিয়া সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, সারা দেশে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর প্রতিটি জেলায় টিকা সরবরাহের জন্য দক্ষ পরিকল্পনা এবং ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য এই মহড়া চালানো হচ্ছে।
করোনাভাইরাসের টিকা প্রশাসনের জন্য প্রথম মহড়া বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর (ইউটি) ২৬৫ জেলায় গত ২ ও ৩ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল।
ইতোমধ্যে, ভারতের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ৩ জানুয়ারি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেক উৎপাদিত ‘কভিশিল্ড’ এবং ‘কোভ্যাক্সিন’ নামক করোনভাইরাসের দুটি টিকা ‘সীমিত জরুরি ব্যবহার’ করার অনুমোদন দিয়েছে।
বাসস/এআইএম/এসই/২০১৫/-শআ