বাসস ক্রীড়া-১৩ : পাকিস্তান সফরে দক্ষিণ আফ্রিকা দলে দুই নতুন মুখ

228

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-দক্ষিণ আফ্রিকা
পাকিস্তান সফরে দক্ষিণ আফ্রিকা দলে দুই নতুন মুখ
জোহানেসবার্গ, ৮ জানুয়ারি ২০২১ (বাসস) : আগামী ২৬ জানুয়ারি পাকিস্তানের মাটিতে শুরু হতে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য আজ ২১ সদস্যের দল ঘোষনা করেছ দক্ষিণ আফ্রিকা।
দলে নতুন দুই মুখ ড্যারিন ডুপাভিলন ও ওটনিল বার্টম্যান। অবশ্য একটি ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে ডুপাভিলনের।
নিজ মাঠে সদ্য শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করা দল থেকে বাদ পড়েছেন গ্লেন্টন স্টুরম্যান ও মিগেল প্রিটোরিয়াস। দু’জনই ইনজুরিতে পড়েছেন।
দলে ফিরেছেন পেসার কাগিসো রাবাদা। ইনজুরির কারনে শ্রীলংকার বিপক্ষে সিরিজে খেলতে পারেননি তিনি।
দলে দু’জন বাঁ-হাতি স্পিনারও রাখা হয়েছে। তারা হলেন- জর্জ লিন্ডে ও তাবরাইজ শামসি।
নির্বাচক প্যানেলের আহ্বায়ক ভিক্টর এমপিতসং বলেন, ‘সেখানকার কন্ডিশন সম্পর্কে দক্ষিণ আফ্রিকা দলের খুব বেশি জানা নেই। আমরা বোলিং আক্রমনকে আরও শক্তিশালী করতে চেয়েছি।’
ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বিবৃতি অনুসারে, আগামী ১৫ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়বে দল। অনুশীলন ও নিজেদের মধ্যে ম্যাচের আগে করাচিতে নিজেদের কোয়ারেন্টাইন পর্ব সম্পন্ন করবে দক্ষিণ আফ্রিকা।
২০০৭/০৮ সালের পর প্রথমবার পাকিস্তান সফর করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। যদিও ২০১৭ সালে ফাফ ডু-প্লেসিসের নেতৃত্বে পাকিস্তান সফর করেছিলো বিশ্ব একাদশ। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা ক্রিকেট দলের বাসে সন্ত্রাসীদের হামলার পর সেটি ছিল উল্লেখযোগ্য আন্তর্জাতিক ম্যাচ।
খেলোয়াড় হিসেবে তিনবার পাকিস্তান সফর করেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার। এরমধ্যে দু’বার জিতলেও একটি সিরিজ হারে দক্ষিণ আফ্রিকা।
টেস্ট সিরিজের পর তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজও খেলবে দক্ষিণ আফ্রিকা। টি-টুয়েন্টি সিরিজের জন্য আগামী সপ্তাহে পৃথক দল ঘোষনা করবে দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকার টেস্ট দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), তেম্বা বাভুমা, আইডেন মার্করাম, ফাফ ডু-প্লেসিস, ডিন এলগার, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, রাসি ভ্যান ডার ডুসেন, এনরিচ নর্টি, উইয়ান মুল্ডার, লুথো সিপামলা, ব্যুরান হেন্ড্রিক্স, কাইল ভেরেনি, সারেল এরউই, কিগান পিটারসেন, তাবারাইজ শামসি, জর্জ লিন্ডে, ড্যারিন ডুপাভিলন ও ওটনিল বার্টম্যান।
বাসস/এএমটি/১৯৫০/-স্বব