প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য শান্তি চুক্তি করেন : মেনন

151

ঢাকা, ১৩ আগস্ট ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি করেন। এর মধ্যদিয়ে সেখানে শান্তি ও স্থিতিশীলতার এক নতুন পর্যায় শুরু হয়েছে।
তিনি বলেন, ‘ইতোমধ্যে ভূমি কমিশন কার্যকর করা হয়েছে এবং এর মাধ্যমে পার্বত্য সমস্যার মূলে যে ভূমি সমস্যা তা নিরসন হবে।’
আজ সকালে সমাজকল্যাণমন্ত্রীর সাথে তার রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবনে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।
পার্বত্যঞ্চলে শান্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রাখার জন্য সন্তু লারমাকে অনুরোধ জানান সমাজকল্যাণমন্ত্রী।
তিনি বলেন, ‘জিয়াউর রহমানই পার্বত্যঞ্চলে অশান্তির বীজ রোপন করেছিলেন। কেননা, তিনি (জিয়াউর রহমান) পার্বত্য চট্টগ্রামে জনমিতি পরিবর্তনের জন্য সমতল থেকে গরীব মানুষদের পার্বত্যাঞ্চলে বসবাসের যে পরিকল্পনা বাস্তবায়ন করেন তারই বিষমিশ্রিত ফল এখনও সাধারণ মানুষকে ভোগ করতে হচ্ছে।’
বৈঠককালে সন্তু লারমা পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নের উপর গূরুত্বারোপ করেন। তিনি সমাজকল্যাণমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ে খোজ খবর নেন।
এ সময় সন্তু লারমার সাথে কাপেং ফাউন্ডেশনের কর্মকর্তা দীপায়ন খীসা উপস্থিত ছিলেন।