বাসস ক্রীড়া-৫ : টানটান উত্তেজনার লিবার্তাদোরেসের ম্যাচে ড্র করেছে বোকা ও সান্তোষ

110

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লিবার্তাদোরেস
টানটান উত্তেজনার লিবার্তাদোরেসের ম্যাচে ড্র করেছে বোকা ও সান্তোষ
বুয়েন্স আয়ার্স, ৭ জানুয়ারি, ২০২১ (বাসস/এএফপি): কোপা লিবার্তাদেরেসে আর্জেন্টিনার বোকা জুনিয়র্স ও ব্রাজিলের সান্তোষের মধ্যকার টানটান উত্তেজনার ম্যাচটি গোল শুন্য ড্রতে শেষ হয়েছে। গতকাল বুধবার বুয়েন্স আয়ার্সের দর্শকশুন্য বোম্বোনেরা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে দক্ষিন আমেরিকার শীর্ষ ক্লাব টুর্নামেন্টের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচটি।
প্রথমার্ধেই বোকা’র কলম্বিয় ফরোয়ার্ড সেবেস্তিয়ান ভিলা গোল খরা দূর করার দ্বারপ্রান্তে চলে এসেছিলেন। কিন্তু তাকে ব্যর্থ করেছে গোলবার। দ্বিতীয় লেগে দুই ক্লাবের মধ্যে জয়ী দলটি আগামী ৩০ জানুয়ারি ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনার রিভার প্লেট অথবা ব্রাজিলের পালমেইরাসের। ব্রাজিলের রিও ডি জেনিরোতে আইকনিক মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।
ইতোমধ্যে গত মঙ্গলবার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত প্রথম লেগে রিভারকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছে ২০১৮ সালের চ্যাম্পিয়ন পালমেইরাস।
গতকাল ভিলার প্রচেস্টা বারে লেগে প্রতিহত হবার আগে আরেকটি আক্রমন প্রতিহত করে দেন ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও জুভেন্টাসের সাবেক তারকা কার্লোস তেভেজ।
দ্বিতীয়ার্ধের শুরুতে অবশ্য প্রতিপক্ষকে হুমকিতে ফেলে দিয়েছিল ছয় বারের চ্যাম্পিয়ন বোকা। পোস্টের খুব কাছ থেকে এডুয়ার্ডো সালভিওর আলতো শটের বল ফিরিয়ে দেন সান্তোষের গোল রক্ষক জন ভিক্টর।
ম্যাচের বয়স ঘন্টার কাঁটা অতিক্রমের পরপর প্রতিপক্ষের উপর দারুন চাপ সৃস্টি করে সান্তোষ। এ সময় বেশ কয়েকটি আক্রমন রচনা করে তারা। দুটি গোলেরও সুযোগ সৃস্টি হয়। কিন্তু মারিনহোর নীচু শটের বল গোল রক্ষক ইস্তেবান আন্ড্রাডা ফিরিয়ে দেয়ার পর কাইও জার্জের শটের বলটি বেরিয়ে যায় ক্রস বার ঘেষে।
শেষ বাঁশি বাজার ১৫ মিনিট আগে প্রতিপক্ষের বক্সে কার্লোস ইজকিয়ারডোজের ফাউলের শিকার হন মারিনহো। ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারিং (ভিএআর) এর পর্যালোচনায়ও বিষয়টি পরিস্কার হয়ে উঠেছিল। কিন্তু অজ্ঞাত কারণে সান্তোষের পেনাল্টির আবেদন নাকচ করে দেন কর্তব্যরত রেফারি।
সর্বশেষ ২০০৭ সালে লিবার্তাদোরেস জয় করেছিল বোকা। ২০১৯ সালে মাদ্রিদে অনুষ্ঠিত ফাইনালে রিভারের কাছে হেরে শিরোপা জয় করা হয়নি তাদের।
ব্রাজিলীয় কিংবদন্তী পেলের ক্লাব সান্তোষ তিনবার জয় করেছে এই শিরোপা। সর্বশেষ ২০১১ সালে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছিল ক্লাবটি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১০/স্বব