বাসস দেশ-৮ : মৌলভীবাজারে মুজিববর্ষে প্রথম পর্যায়ে ১১২৬টি ভূমিহীন পরিবার পাবে জমিসহ ঘর

114

বাসস দেশ-৮
ভূমিহীন-পুনর্বাসন
মৌলভীবাজারে মুজিববর্ষে প্রথম পর্যায়ে ১১২৬টি ভূমিহীন পরিবার পাবে জমিসহ ঘর
মৌলভীবাজার, ৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : জেলায় মুজিববর্ষে প্রথম পর্যায়ে ১ হাজার ১২৬টি ভূমিহীন পরিবার পাচ্ছে জমিসহ ঘর। জেলার ৬৭টি ইউনিয়নে ভূমিহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে এখন একযোগে গৃহনির্মাণের কাজ চলছে।
মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভূমিসহ ঘর পাবেন এমন স্বপ্ন দেখছেন জেলার অনেকেই। ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা তৈরীর কাজ শেষ করেছে জেলা প্রশাসন। জানুয়ারি মাসের মধ্যভাগে তাদের সেই কাঙ্খিত স্বপ্ন বাস্তবে প্রতিফলিত হবে।
জেলা প্রশাসন জানায়, কারা গৃহ পাচ্ছেন সে তালিকা এখনও চুড়ান্ত হয়নি। তবে ভূমিহীন যে সব পরিবার পাবেন তারা ২ শতাংশ জমি সহ ৪৩৮ বর্গফুটের প্রতিটি ঘর পাবেন। প্রতিটি ঘরে থাকবে দু’টি কক্ষ, একটি বারান্দা, বাথরুম ও রান্নাঘর। দুর্যোগ সহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা।
মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, তার নির্বাচনী এলাকা মৌলভীবাজার সদর উপজেলার আখাইলকুড়া ইউনিয়নের বেকামুড়া (গোলাপগঞ্জ) এলাকায় নির্মিত গৃহনির্মাণ কাজের উদ্বোধন ও পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, সদর উপজেলা উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম প্রমুখ।
জেলা প্রশাসন সূত্রে আরও জানা গেছে, পূরো জেলায় ভূমিহীনের তালিকায় নাম উঠেছে সাড়ে ৩ হাজার পরিবারের। তাদের মধ্যে প্রথম পর্যায়ে নির্মাণ করা গৃহ দেয়া হবে ১ হাজার ১২৬ ভূমিহীন পরিবারকে। এর মধ্যে মৌলভীবাজর সদর উপজেলায় ৪৭৬, বড়লেখা ৫০, কমলগঞ্জ ৮৫, জুড়ী ৭, কুলাউড়া ১১০ ও শ্রীমঙ্গলে ৩০০ ভূমিহীন পরিবারকে দেয়া হবে।
বাসস/এনডি/সংবাদাদাতা/১২২০/কেজিএ