লিবার্তাদোরেসের সেমিফাইনালে রিভার প্লাতেকে হারাল পালমেইরাস

153

অ্যাভেলানেদা (আর্জেন্টিনা), ৬ জানুয়ারি ২০২১ (বাসস/এএফপি): লিবার্তাদোরেসের সেমিফাইনালে আর্জেন্টিনার ১০ সদস্যের রিভার প্লেটকে ৩-০ গোলে হারিয়েছে ব্রাজিলের পালমেইরাস। ২০২০ সালের কোপা লিবার্তাদোরেসের সেমি-ফাইনালে গতকাল প্রথম লেগের ম্যাচটি অনুষ্ঠিত হয়।
বুয়েন্স আয়ার্সের অ্যাভেলানেদার রুদ্ধদ্বার স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে করোনা মহামারির শিকার হয়ে বিশ^ব্যাপী মৃত্যুবরণ কারীদের স্মরণে পালন করা হয় এক মিনিট নিরবতা।
আগামী সপ্তাহে সাওপাওলোতে ফিরতি লেগের ম্যাচ শেষে বিজয়ী দল আগামী ৩০ জানুয়ারি দক্ষিন আমেরিকার শীর্ষ ক্লাব টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনার বোকা জুনিয়ার্স অথবা ব্রাজিলের সান্তোষের।
মুলত: ব্রাজিলের আইকনিক স্টেডিয়াম মারাকানায় ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত হবার কথা ছিল ফাইনাল। কিন্তু বিশ^ব্যাপী করোনার মহামারি ছড়িয়ে পড়ায় সেটিকে পিছিয়ে দেয়া হয়েছে।
ম্যাচের ২৬ মিনিটে দূরপাল্লার শটে গোল করে পালমেইরাসকে এগিয়ে দেন ফরোয়ার্ড রনি। কয়েক মিনিট পর ব্রাজিলীয় ক্লাবটির দ্বিতীয় গোলটি বাতিল হয় অফসাইডের কারণে। প্রথমার্ধের শেষ মিনিটে গোল পরিশোধের সেরা সুযোগটি হাতছাড়া করেছে রিভার।
দ্বিতীয়ার্ধের খেলা শুরুর দুই মিনিটের মধ্যে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় পালমেইরাস। লুইজ আদ্রিয়ানো প্রতিপক্ষের গোল রক্ষক ফ্রাঙ্কো আরমানির পায়ের নীচ দিয়ে বল জালে পাঠিয়ে দেন। ম্যাচের ৬০ মিনিটে গাব্রিয়েল মেনিনোকে লাথি মারার দায়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন হতাশাগ্রস্ত জর্জ ক্যারসকাল। ফলে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা।
দুই মিনিট পর ফ্রি কিক থেকে গোল করে পালমেইরাসকে ৩-০ গোলে এগিয়ে দেন মাতিয়াস ভিনা। এখন ফাইনালের টিকিট পেতে হলে ফিরতি লেগে পাহাড় চুড়া জয়ের মত বড় ব্যবধানে জয় নিশ্চিত করতে হবে আর্জেন্টাইন ক্লাবকে।
১৯৬০ সালে কোপা লিবার্তাদোরেস চালু হবার পর এ পর্যন্ত চারবার শিরোপা জয় করেছে রিভার প্লেট। সর্বশেষ তারা শিরোপা জয় করেছে ২০১৮ ও ১৯৯৯ সালে। আর্জেন্টিনার এই ক্লাবটি সর্বাধিক ২৫ বার এই টুর্নামেন্টের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে।