উইলিয়ামসন-জেমিসনের কাছে অসহায় আত্মসমর্পণ পাকিস্তানের

284

ক্রাইস্টচার্চ, ৬ জানুয়ারি ২০২১ (বাসস) : অধিনায়ক কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরির সাথে ডান-হাতি পেসার কাইল জেমিসনের বোলিং তোপে ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের কাছে অসহায় আত্মসমর্পণ করলো পাকিস্তান। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ইনিংস ও ১৭৬ রানের বড় ব্যবধানে হারালো কিউইরা। প্রথম ইনিংসে উইলিয়ামসন ২৩৮ রান করেন। ম্যাচের দুই ইনিংসে বল করে ১১৭ রানে ১১ উইকেট নেন জেমিসন।
মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্ট ১০১ রানে জিতেছিলো স্বাগতিকরা। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড। এই সিরিজ জয়ে টেস্ট র‌্যাংকিংএর শীর্ষস্থান আরো সংহত করলো নিউজিল্যান্ড। প্রথম টেস্ট জয়ের পর অস্ট্রেলিয়া-ভারতকে সরিয়ে প্রথমবারের মত র‌্যাংকিংএর শীর্ষে উঠেছিলো উইলিয়ামসনের দল। ১১৮ রেটিং নিয়ে এখন শীর্ষে নিউজিল্যান্ড। পরের দু’টি স্থানে থাকা অস্ট্রেলিয়ার ১১৬ ও ভারতের ১১৪ রেটিং।
পাকিস্তানের প্রথম ইনিংসে ২৯৭ রানের জবাবে উইলিয়ামসন-হেনরি ও মিচেলের ব্যাটিং দৃঢ়তায় প্রথম ইনিংসে ৬ উইকেটে ৬৫৯ রানে ইনিংস ঘোষনা করে নিউজিল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ৩৬২ রানের লিড পায় কিউইরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৮ রান করে পাকিস্তান। তাই ইনিংস হার এাড়াতে আরও ৩৫৪ রান প্রয়োজন ছিলো পাকিস্তানের।
কিন্তু আজ চতুর্থ দিন নিউজিল্যান্ডের দুই পেসার জেমিসন ও ট্রেন্ট বোল্টের তোপে মুখ থুবড়ে পড়ে পাকিস্তানের। দিনের শুরু থেকে নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে তারা। স্কোর বোর্ডে ৯৮ রান উঠতেই ৬ উইকেটের পতন ঘটে পাকিস্তানের।
আগের দিন শেষ দিকে পাকিস্তানের পতন হওয়া একমাত্র উইকেটটি নিয়েছিলেন জেমিসন। খালি হাতে ফিরেন মাসুদ। আজ পতন হওয়া পাকিস্তানের প্রথম পাঁচ উইকেটের ৪টিই নিয়েছেন জেমিসন। একটি নেন বোল্ট ।
ওপেনার আবিদ আলি ২৬, আজহার আলি ৩৭, হারিস সোহেল ১৫ ও অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান ১০ রান করে জেমিসনের শিকার হন। এই নিয়ে ক্যারিয়ারের ষষ্ঠ টেস্টে চতুর্থবারের মত পাঁচ বা ততোধিক উইকেট শিকারের স্বাদ নেন জেমিসন। প্রথম ইনিংসে ৬৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। নাইটওয়াচম্যান মোহাম্মদ আব্বাসকে ৩ রানে থামিয়ে জেমিসনের সাথে উইকেট শিকারে শামিল হন বোল্ট।
পরের দিকে ফাওয়াদ আলমকে ১৬ ও জাফর গোহারকে ৩৭ রানে শিকার করেন বোল্ট। আর ফাহিম আশরাফকে নিজের ষষ্ঠ শিকার বানান জেমিসন। সতীর্থ বোলারদের উইকেট শিকারের মাঝে নিজেও একটি উইকেট নেন নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। তিনি শিকার করেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে। ফলে ১৮৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ২০ ওভারে ৪৮ রানে ৬ উইকেট নেন জেমিসন। ৪৩ রানে ৩ উইকেট নেন বোল্ট।
১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা নিউজিল্যান্ডের জেমিসন। আর সিরিজে ৩ ইনিংসে সর্বোচ্চ ৩৮৮ রান করে সেরা হন উইলিয়ামসন।
টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড।
সংক্ষিপ্ত স্কোর (টস- নিউজিল্যান্ড) :
পাকিস্তান : ২৯৭ ও ১৮৬, ৮১.৪ ওভার (আজহার ৩৭, জাফর ৩৭, জেমিসন ৬/৪৮)।
নিউজিল্যান্ড : ৬৫৯/৬ডি, ১৫৮.৫ ওভার (উইলিয়ামসন ২৩৮, নিকোলস ১৫৭, মিচেল ১০২*, আব্বাস ২/৯৮)।
ফল : নিউজিল্যান্ড ইনিংস ও ১৭৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : কাইল জেমিসন (নিউজিল্যান্ড)।
সিরিজ সেরা : কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড।