বাসস দেশ-১৬ : আবহাওয়া অধিদপ্তরের আধুনিকায়নের কার্যক্রম যথাসময়ে বাস্তবায়নের সুপারিশ

133

বাসস দেশ-১৬
কমিটি-প্রতিরক্ষা
আবহাওয়া অধিদপ্তরের আধুনিকায়নের কার্যক্রম যথাসময়ে বাস্তবায়নের সুপারিশ
ঢাকা, ৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় আবহাওয়া অধিদপ্তরকে আধুনিকায়নের লক্ষ্যে গৃহিত কার্যক্রম যথাসময়ে বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোঃ মোতাহার হোসেন, মোঃ নাসির উদ্দিন এবং নাহিদ ইজাহার খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরকে আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা করা হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরে বিমানবাহিনীর একজন কর্মকর্তা প্রেষণে নিয়োজিত করারও সুপারিশ করা হয়
সভায় বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা প্রকল্পের আওতায় আবহাওয়া তথ্য সেবা ও আগাম সতর্কবাণী পদ্ধতি জোরদারকরণ (কম্পোনেন্ট-এ) সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় বলা হয়, দেশে জনসাধারণের কাজে ব্যবহৃত হবে এমন যন্ত্রপাতি যেন স্থাপন করা হয়। সেইসাথে প্রকল্পের আধুনিকায়নের কাজ ভালোমতো তদারকি করার সুপারিশ করা হয়।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, বিমানবাহিনী প্রধান (পরিচালন) এভিএম মোঃ আবুল বাশার, নৌবাহিনীর রিয়াল এডমিরাল মোহাম্মদ মঈনুল হক, বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল ইবনে ফজল শায়খুজ্জামান বিগ্রেডিয়ার জেনারেল মোঃ রফিকুল ইসলামসহ বিমান বাহিনী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫২০/-কেকে